সিলেটটুডে ডেস্ক

০৫ জুন, ২০২৩ ১৫:৪৫

ঢাকেশ্বরী মন্দিরের সোনা চুরি: তিন জনকে ৮ বছরের কারাদণ্ড

ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে ২০০ ভরি স্বর্ণসহ টাকা চুরির মামলায় ৩ আসামিকে পৃথক দুই ধারায় চার বছর করে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (৫ জুন) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত ৩ আসামি হলেন-মনির হোসেন, গরীব উল্লাহ ওরফে আসলাম এবং মনিরুল। দণ্ডের পাশাপাশি তাদের ৪ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে তাদের আরও মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। দুই ধারার সাজা একত্রে চলবে। সেক্ষেত্রে তাদের ৪ বছর কারাভোগ করতে হবে বলে আদেশে উল্লেখ করেন বিচারক।

আসামিরা পলাতক রয়েছেন। আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

শাহ আলম, সবুজ আহম্মেদ ও সেলিমের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী আতিকুর রহমান এসব তথ্য জানান।

২০১১ সালের ৮ জানুয়ারি রাতে চুরি হয় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে। খোয়া যায় প্রায় ২০০ ভরি স্বর্ণ, নগদ ৪ লাখ ৬০ হাজার টাকা এবং পাঁচ-ছয় ভরি রুপা। ঘটনার পরদিনই রাজধানীর চকবাজার থানায় অজ্ঞাতদের আসামি করে মামলা করেন মহানগর পূজা উদযাপন কমিটির তৎকালীন সভাপতি বীরেশ চন্দ্র সাহা।

মামলাটি তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আশরাফ হোসেন। পরের বছর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ২৩ জন সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত