সিলেটটুডে ডেস্ক

০৬ জুন, ২০২৩ ২২:২৫

সাক্ষাৎ করতে সালমান এফ রহমানের অফিসে গেলেন পিটার হাস

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সরকারি অফিসে ওই বৈঠক হয়। এ বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালক উপস্থিত ছিলেন।

পিটার হাস, আনিসুল হক ও সালমান এফ রহমানের মধ্যে একঘণ্টাব্যাপী বৈঠক চলে।

আনিসুল হক বৈঠক সম্পর্কে বলেন, তাদের সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত মূলত শ্রম আইন নিয়ে আলোচনা করেছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের শ্রম আইন নিয়ে যুক্তরাষ্ট্রের কিছু বক্তব্য ছিল। সে সব বিষয় নিয়েই রাষ্ট্রদূত বাংলাদেশের সরকারের বক্তব্য জানতে চেয়েছেন এবং এই আলোচনা অব্যাহত থাকবে।

সরকারি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) অনুষ্ঠানে যোগ দিতে চলতি মাসেই জেনেভা যাচ্ছেন। তার আগে শ্রম আইন নিয়ে বাংলাদেশের সরকারের বক্তব্য জানল যুক্তরাষ্ট্র।

একইদিন দুপুরে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাদের এ সৌজন্য সাক্ষাত চলে দুপুর দেড়টা থেকে পৌনে ২টা পর্যন্ত।

মার্কিন দূতাবাস এক টুইটবার্তায় জানায়, বিএনপি মহাসচিবের সঙ্গে সাক্ষাতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, নির্বাচনী প্রচারণা ও বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বসহ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও গত ২৯ মে আইনমন্ত্রীর বাসভবনে প্রায় একঘণ্টা ধরে বৈঠক করেন পিটার হাস। এরপর গত ১ জুন সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে নিরাপত্তা প্রত্যাহারের বিষয়ে জানতে চান মার্কিন রাষ্ট্রদূত। এদিন নতুন মার্কিন ভিসা নীতিকে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আপনার মন্তব্য

আলোচিত