সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:১৭

ট্রান্সকম গ্রুপে ১০ হাজার কোটি টাকার সম্পদ নিয়ে মা-মেয়ের দ্বন্দ্ব

শাযরেহ হক, সিমিন রহমান, শাহনাজ রহমান (বাম থেকে)

ট্রান্সকম কোম্পানির শেয়ার ও অর্থসম্পদ নিয়ে দ্বন্দ্বে মা শাহনাজ রহমান (ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান) এবং বোন সিমিন রহমানসহ (ট্রান্সকম গ্রুপের সিইও) আটজনের নামে পৃথক তিনটি মামলা করেছেন প্রয়াত শিল্পপতি লতিফুর রহমানের ছোট মেয়ে শাযরেহ হক। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ব্যবসায়ী লতিফুর রহমানের মৃত্যুর পর তার রেখে যাওয়া ১০ হাজার কোটি টাকার (সমপরিমাণ) সম্পদের বণ্টন নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছেন তার স্ত্রী-সন্তানরা।

দায়েরকৃত মামলার অভিযুক্তরা হলেন সিমিন রহমান, শাহনাজ রহমান, ট্রান্সকম গ্রুপের নির্বাহী পরিচালক (করপোরেট অ্যাফেয়ার্স-আইন) মো. ফখরুজ্জামান ভূঁইয়া, পরিচালক (করপোরেট ফাইন্যান্স) কামরুল হাসান, পরিচালক (করপোরেট ফাইন্যান্স) আবদুল্লাহ আল মামুন, সহকারী কোম্পানি সচিব মোহাম্মদ মোসাদ্দেক, ব্যবস্থাপক (কোম্পানি সেক্রেটারি) আবু ইউসূফ মো. সিদ্দিক ও সিমিন রহমানের ছেলে এবং ট্রান্সকম লিমিটেডের হেড অফ ট্রান্সফরমেশন যারাইফ আয়াত হোসেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) লতিফুর রহমানের ছোট মেয়ে শাযরেহ হক তার মা শাহনাজ রহমান এবং বড় বোন সিমিন রহমানের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ, জালিয়াতি এবং প্রতারণার অভিযোগ এনে মামলা দায়ের করেন। নথি জাল করে পারিবারিক সম্পত্তির ন্যায্য অংশ থেকে তাকে এবং তার ভাই আরশাদ ওয়ালিউর রহমানকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

লতিফুর রহমান মারা যাওয়ার আগে ১০ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি রেখে গেছেন বলেও দাবি করেন শাযরেহ হক।

তিনটি মামলায় তাৎক্ষণিক ব্যবস্থায় একই দিনে সিমিন রহমান ও শাহনাজ রহমানকে গ্রেপ্তার করা হয়। সেই সাথে তাদের (সিমিন রহমান ও শাহনাজ রহমান) সঙ্গে যোগসাজশের অভিযোগে অভিযুক্ত পাঁচ কর্মকর্তাকেও গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। বাকি তিনজনকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. ফখরুজ্জামান ভূঁইয়া, কামরুল হাসান, আবদুল্লাহ আল মামুন, মোহাম্মদ মোসাদ্দেক ও আবু ইউসূফ মো. সিদ্দিক।

গুলশান থানার ২০ নম্বর মামলার এজাহারে বাদী শাযরেহ হক উল্লেখ করেছেন, তার বড় বোন সিমিন রহমান ট্রান্সকম লিমিটেডের ২৩ হাজার ৬০০ শেয়ার থেকে তাকে এবং তার ভাই আরশাদ ওয়ালিউর রহমানকে বঞ্চিত করে জাল-জালিয়াতির মাধ্যমে নিজের নামে করে নেন। এতে সহযোগিতা করেন ফখরুজ্জামান ভুঁইয়া, কামরুল হাসান, মোহাম্মদ মোসাদ্দেক এবং আবু ইউসুফ। বাবা লতিফুর রহমানের মৃত্যুর পর তিনি এসব জানতে পারেন বলে উল্লেখ করেন। এই জালিয়াতিতে যে সই ও টিপসই ব্যবহার করা হয়েছে সেগুলো তাদের না বলে মন্তব্য করেন তিনি। তবে বিষয়টি নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি নোটিশ দেওয়া হলেও তারা কর্ণপাত করেননি। তাই তিনি থানায় অভিযোগ দিয়েছেন।

২১ নম্বর মামলার এজাহারে শাযরেহ হক অভিযোগ করেন, তার বাবা মারা যাওয়ার আগে রেখে যাওয়া ১০ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি দুই বোন এক ভাইয়ের মধ্যে সমভাবে বণ্টন করেননি বড় বোন ও মা। তারা বেশি শেয়ার হস্তগত করতে অসৎ উপায়ে কয়েকজনের সহায়তায় মনগড়া ‘ডেথ অব সেটেলমেন্ট’ করেন। সেটেলমেন্টে তার বাবা লতিফুর রহমান, তার ভাই আরশাদ ওয়ালিউর রহমানের স্বাক্ষর জাল করা হয় বলেও উল্লেখ করেন তিনি।

আরেক মামলার এজাহারে শাযরেহ হক আরও বলেন, লতিফুর রহমান মারা যাওয়ার সময় বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট এবং এফডিআরে প্রায় ১০০ কোটি টাকা রেখে যান, যা শরিয়া অনুয়ায়ী তিনিসহ তার ওয়ারিশরা পাওয়ার কথা। কিন্তু মা শাহনাজ রহমান ওই টাকার নমিনি (ট্রাস্টি) হওয়ায় সেই টাকা নিজের অ্যাকাউন্টে সরিয়ে ফেলেন। পরবর্তীতে ৬০ কোটি টাকা দিয়ে ট্রান্সকম লিমিটেডের ১৮ শতাংশ কেনার বায়না করেন। সেই শেয়ার পরে সিমিন রহমানকে দান করা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ১ জুলাই শিল্পপতি লতিফুর রহমান কুমিল্লার চৌদ্দগ্রামে নিজ বাসভবনে মারা যান। তার এক ছেলে ও দুই মেয়ে রয়েছেন। ২০২০ সালের ২৭ জুলাই প্রয়াত লতিফুর রহমানের স্ত্রী শাহনাজ রহমান ট্রান্সকমের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হন। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হন তার বড় মেয়ে সিমিন রহমান। বর্তমানে মামলা তদন্ত করছেন পিবিআই-এর পরিদর্শক আলাউদ্দিন।

আপনার মন্তব্য

আলোচিত