সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০২৪ ০২:২৯

ড. ইউনূসকে হয়রানি বন্ধের আহবান মার্কিন সিনেটরের

শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইনবিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিন।

স্থানীয় সময় বুধবার (১৩ মার্চ) ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকে তিনি এই আহ্বান জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠ‌কের এক‌টি ছ‌বি নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করে সিনেটর ডারবিন লিখেছেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা দেওয়ায় আমি বাংলাদেশের প্রশংসা করি। কিন্তু ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুদেশের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এরআগে, যুক্তরাষ্ট্রের ইলিনয় থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টির সিনেটে আইনবিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিনের সঙ্গে তার দপ্তরে দেখা করেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

এদিকে সিনেটরের দপ্তর থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে এক দশকের বেশি সময়জুড়ে শতাধিক মামলার মুখোমুখি অধ্যাপক ইউনূস; যা প্রমাণ করা যায়নি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ নোবেল বিজয়ী শতাধিক ব্যক্তি অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক প্রচারণার নিন্দা জানিয়েছেন। বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে তার অগ্রণী অবদানের স্বীকৃতি হিসেবে মার্কিন কংগ্রেস ড. ইউনূসকে কংগ্রেশনাল গোল্ড মেডেল দিয়েছে; যে পুরস্কার প্রদানের উদ্যোগে নেতৃত্ব দিয়েছেন ডিক ডারবিন।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে আলোচনায় ডিক ডারবিন বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। আমি মিয়ানমারের সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রাথমিক সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করি। কিন্তু আপাতদৃষ্টিতে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ব্যক্তিগত প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুই দেশের অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই আজকের বৈঠকে আমি আবারও অধ্যাপক ইউনূসের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।

আপনার মন্তব্য

আলোচিত