সিলেটটুডে ডেস্ক

২৪ মার্চ, ২০২৪ ২৩:২৮

দেশে পুরুষ কম, নারী বেশি

প্রতীকী ছবি

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি। বর্তমানে মোট ১৭ কোটি ১৫ লাখ ৯০ হাজার জনসংখ্যার মধ্যে নারী ৮ কোটি ৭৩ লাখ ৯০ হাজার এবং পুরুষ ৮ কোটি ৪২ লাখ। অর্থাৎ পুরুষের চেয়ে নারীর সংখ্যা ৩১ লাখ ৯০ হাজার বেশি।

রোববার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটোরিয়ামে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২৩’ ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপত্বিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও পরিসংখ্যান অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু।

সভায় জানানো হয়, জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর ভিত্তিতে ১ জানুয়ারি ২০২৪ সালে প্রাক্কলিত জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৫ লাখ ৯০ হাজার।

পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, বাংলাদেশে সর্বশেষ শুমারি অনুযায়ী জনসংখ্যা ছিল ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। সে হিসাবে দেশে নতুন করে জনসংখ্যা বেড়েছে ১৭ লাখ ৬১ হাজার ৮৯ জন।

এদিকে, জনসংখ্যার দিক থেকে পুরুষের চাইতে নারীর সংখ্যা বেশি হলেও বিয়ে না করা পুরুষের সংখ্যা নারীদের তুলনায় বেশি।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, কখনও বিয়ে হয়নি দেশে এমন পুরুষের সংখ্যা ৩৫ দশমিক ৮ শতাংশ। আর নারীর সংখ্যা ২১ দশমিক ৭ শতাংশ।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, ২০২৩ সালে বিবাহিত পুরুষের সংখ্যা ৬২ দশমিক ২ শতাংশ আর নারী ৬৫ দশমিক ৬ শতাংশ।

২০২২ সালেও কখনও বিয়ে হয়নি এমন পুরুষের সংখ্যা ছিল একই অর্থাৎ ৩৫ দশমিক ৮ শতাংশ। ২০২১ সালে ছিল ৩৭ দশমিক ৫, ২০২০ সালে ৩৮ দশমিক ৩ আর ২০১৯ সালে এ সংখ্যা ছিল ৩৮ দশমিক ৯ শতাংশ।

অন্যদিকে, কখনও বিয়ে হয়নি এমন নারীর সংখ্যা ২০২২ সালে ছিল ২১ দশমিক ৯ শতাংশ। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে এ সংখ্যা কিছুটা কমেছে। পরিসংখ্যান বলছে, ২০২১ সালে কখনও বিয়ে হয়নি এমন নারীর সংখ্যা ছিল ২৩ দশমিক ৯ শতাংশ, ২০২০ সালে ২৫ দশমিক ৫ শতাংশ আর ২০১৯ সালে ছিল ২৫ দশমিক ১ শতাংশ।

একই বছর বিপত্নীক, তালাকপ্রাপ্ত ও দাম্পত্য বিচ্ছিন্ন পুরুষের সংখ্যা ২ শতাংশ, নারী ১২ দশমিক ৭ শতাংশ।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ২০২২ সালে দেশের মানুষের গড় আয়ু ছিল ৭২ দশমিক ৪ বছর, যা ২০২৩ সালে কমে হয়েছে ৭২ দশমিক ৩ বছর।

এতে বলা হয়েছে, ২০২৩ সালে জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১ দশমিক ৩৩ শতাংশ, যা ২০২২ সালে ছিল ১ দশমিক ৪০ শতাংশ। প্রতি হাজার জনসংখ্যায় স্থূল জন্মহার ১৯ দশমিক ৪ শতাংশ, যা ২০২২ সালে ছিল ১৯ দশমিক ৮ শতাংশ। আর স্থূল মৃত্যুহার ৬ দশমিক ১ শতাংশ, যা ২০২২ সালে ছিল ৫ দশমিক ৮ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত