সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০১৬ ১৬:১২

আমরা বুঝতে পারিনি, আমাদের শিক্ষা নিতে হবে : আতিউর

বাংলাদেশ ব্যাংকের বিদায়ী গভর্নর ড. আতিউর রহমান তার বিদায়ী বক্তব্য দিয়েছেন। কথা বলেছেন ব্যাংকের রিজার্ভের টাকা চুরি নিয়ে। কথা বলেছেন তার কর্ম নিয়ে।

যে ঘটনার জন্য আজ এত কিছু। আসলে এটা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আমরা বুঝে উঠতে পারিনি। এই অ্যাটাক এটিএমে এসেছিল। এটা বোঝা যায়নি।

মঙ্গলবার (১৫ মার্চ) বিকেল ৩টায় গুলশানে নিজ বাসায় এ সংবাদ সম্মেলন করে এসব কথা বলেন।
 
এর আগে রিজার্ভ অ্যাকাউন্ট থেকে জালিয়াতির মাধ্যমে ৮’শ কোটি টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পদত্যাগ করেন ড. আতিউর রহমান।

যে ঘটনার জন্য বিতর্ক সেখানে ইতিবাচক দিক আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সদ্য পদত্যাগী গভর্নর ড. আতিউর রহমান।

গুলশানে নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলন তিনি বলেন, ‘সংকটকে সম্ভাবনায় রূপান্তরিত করতে হবে। এটা মারাত্মক সাইবার অ্যাটাক, এটা একটা হাইটেক সাইবার অ্যাটাক। তদন্ত শুরু হয়ে গেছে। অনেকটা টেরোরিস্ট অ্যাটাকের মতো ঘটনা। কোন দিক থেকে এই অ্যাটাক আসছে সেটা নিয়ে আমরা বিহ্বল ছিলাম। এটা এমন সময় ঘটেছে যখন এটিএমের ওপর অ্যাটাক নিয়ে সবাই ব্যতিব্যস্ত ছিলাম।’

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের অর্থ কোথা থেকে কোথা এসেছে তা সবাই জানেন। প্রধানমন্ত্রীর নিরঙ্কুশ সমর্থন না পেলে এটা সম্ভব হতো না।’

তিনি আরও বলেন, ‘আমি যখন বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব নিয়েছিলাম তখন রিজার্ভের পরিমাণ ছিল সাড়ে ৬ বিলিয়নের মতো। আর এখন তা ২৮ বিলিয়নের ওপরে। যখন যাচ্ছি দেখতে পাচ্ছি ৭০ শতাংশ মানুষের কোনও না কোনওভাবে ব্যাংক সেবা নেওয়ার সুযোগ হয়েছে।’

সদ্য পদত্যাগী এ গভর্নর সাংবাদিকদের বলেন, ‘একেকটা চ্যালেঞ্জ এসেছে, আমরা মুখোমুখি হয়েছি এবং এগিয়ে যেতে পেরেছি। আমি যখন চলে যাচ্ছি তখন বাংলাদেশের অর্থনীতি সবচেয়ে স্থিতিশীল অবস্থায়।

আতিউর রহমান বলেছেন, নৈতিক দায় থেকেই আমি পদত্যাগ করেছি। প্রধানমন্ত্রী আমাকে বিশ্বাস করে বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব দিয়েছিলেন। তার হাতে আমি পদত্যাগপত্র দিয়েছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে তিলে তিলে গড়ে তুলেছেন। তার গাইডেন্স নিয়ে আমি ব্যাংক চালিয়েছি। বাংলাদেশ ব্যাংক কোথা থেকে কোথায় এসেছে তা আপনারা সবাই জানেন। প্রধানমন্ত্রীর নিরঙ্কুশ সহযোগিতা ছাড়া এটা সম্ভব ছিলো না।

আপনার মন্তব্য

আলোচিত