সিলেটটুডে ডেস্ক

০৮ মে, ২০১৬ ২৩:২৬

কাশিমপুর থেকে ঢাকায় যুদ্ধাপরাধী নিজামী

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে। 

রোববার রাত সাড়ে ১০টার দিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রিজন ভ্যানে করে কারারক্ষী পুলিশ নিজামীকে নিয়ে যাওয়া হয় বলে কারাসূত্রে জানা গেছে। 

মতিউর রহমান নিজামী কাশিমপুর কারাগারের পার্ট টু এর ৪০ নম্বর সেলে বন্দি ছিলেন।

এদিকে, গাজীপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেনও নিজামীকে কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন।

একাত্তরের এই আল বদর নেতার ফাঁসির রিভিউ আবেদন খারিজ হয়ে যাওয়ার পর থেকে তাকে গাজীপুরের কাশিমপুর কারাগারেই রাখা হয়েছিল। সেখানে তার স্বজনরা এক দফা তার সঙ্গে দেখাও করেন। 

এর আগে গত বৃহস্পতিবার মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ খারিজ করে দেয়।

এর ফলে একাত্তরের হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমিরের দণ্ড কার্যকরে আর কোনো আইনি নেই।

নিয়ম অনুযায়ী একাত্তরের বদরপ্রধান নিজামী এখন কেবল নিজের কৃতকর্মের জন্য অনুশোচনার কথা জানিয়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন। এ বিষয়টির নিষ্পত্তি হলেই সরকার দণ্ড কার্যকর হবে।

নিজামী হলেন পঞ্চম যুদ্ধাপরাধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে। এটি দ্বিতীয় মামলা, যেখানে বুদ্ধিজীবী হত্যায় দায়ে শেষ বিচারেও আসামির মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে।

আপিল বিভাগের একই বেঞ্চ গত ৬ জানুয়ারি নিজামীর আপিলের রায় ঘোষণা করে। ২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া প্রাণদণ্ডের সাজাই তাতে বহাল থাকে।

জামায়াত আমির নিজামী একাত্তরে ছিলেন দলটির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের নাজিমে আলা বা সভাপতি এবং সেই সূত্রে পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য গঠিত আল বদর বাহিনীর প্রধান।

তার পরিকল্পনা, নির্দেশনা ও নেতৃত্বেই যে আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়ন করেছিল- এই মামলার বিচারে তা প্রমাণিত হয়। 

আপনার মন্তব্য

আলোচিত