সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০১৬ ০১:৪৮

ছাত্রীরা স্বেচ্ছায় শারীরিক সম্পর্কে জড়াতো: ফেরদৌস

ছাত্রীদের হয়রানির অভিযোগ সরাসরি অস্বীকার করলেও স্বেচ্ছায়ই ছাত্রীরা তার ফ্ল্যাটে আসতো এবং তার সঙ্গে শারীরিক সম্পর্কে জড়াতো বলে জানিয়েছেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক বিভাগের বরখাস্তকৃত সহযোগী অধ্যাপক মাহফুজুর রশিদ ফেরদৌস। রিমান্ড শেষে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনি এমন কথাই বলেছেন।

তিনি বলেছেন, শিক্ষার্থীরা তার বিভাগের ছাত্রী হওয়ায় পড়া বোঝার জন্য স্বেচ্ছায় তার ফ্ল্যাটে আসতো এবং তাদের সম্মতিতেই শারীরিক সম্পর্ক হতো। তিনি জোর করে কোনো শিক্ষার্থীকে শারীরিক সম্পর্কে বাধ্য করেননি।

দুই দিনের রিমান্ড শেষে শনিবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী কামরুল ইসলামের কাছে স্বীকারোক্তিমূলক এ জবানবন্দি দেন তিনি এসব কথা বলেন।

আদালত সূত্র জানিয়েছে, নিপীড়নের শিকার ৫ শিক্ষার্থী আদালতে দেয়া তাদের জবানবন্দিতে বলেছেন ভিন্ন কথা। তারা বলেছেন মাহফুজ রাজধানীর পান্থপথ আবাসিক এলাকায় ফ্ল্যাটে শিক্ষার্থীদের ডেকে এনে নানা কৌশলে শারীরিক সম্পর্কে বাধ্য করতেন।

স্বীকারোক্তিমূলক জবানবন্দির পর তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

এদিকে গত ৪ মে এই শিক্ষকের ২ দিনের রিমান্ড মঞ্জুর হওয়ার পর গত ৫ মে ঢাকা সিএমএম আদালতে যৌন নিপীড়নের শিকার  ৫ শিক্ষার্থী ম্যাজিস্ট্রেটের কাছে নারী ও শিশু নির্যাতন আইনের ২২ ধারায় জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা শিক্ষক মাহফুজের জোরপূর্বক শারীরিক সম্পর্কের বিস্তারিত বর্ণনা দেন।

গত ৪ মে দিবাগত রাতে এ অধ্যাপককে তার নিজ বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। গত ৩০ এপ্রিল যৌন হয়রানির অভিযোগে ক্লাস বর্জন করে আন্দোলন শুরু করে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। আকস্মিক আন্দোলনে স্থবির হয়ে পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম।

তাৎক্ষণিক বৈঠকে বসে অভিযুক্ত শিক্ষক মাহফুজকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্তৃপক্ষের ঘোষণাকে প্রত্যাখ্যান করে চার দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বেশ কয়েক বছর ধরে মৌখিক ও লিখিত অভিযোগ করে আসছিলেন নিপীড়নের শিকার শিক্ষার্থীরা। শিক্ষকের দাপটে সব মিলিয়ে যাচ্ছিল। নিপীড়নের শিকার ছাত্রীদের বেদনা অব্যক্তই থেকে যায়। তবে শেষ রক্ষা হল না দাপুটে শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসের।

আপনার মন্তব্য

আলোচিত