সিলেটটুডে ডেস্ক

১২ মে, ২০১৬ ২১:১৩

নিজামী ইস্যুতে পাকিস্তানের ঔদ্ধ্যত্বপূর্ণ আচরণের প্রতিবাদ জানালো ঢাকা

জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করায় পাকিস্তানের নিন্দা ও শোক প্রকাশের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় (পাকিস্তান সময়) ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাজমুল হুদাকে ডেকে পার্লামেন্টের ওই নিন্দা প্রস্তাব হস্তান্তর করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক মোহাম্মদ ফয়সল। 

ইসলামাবাদে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারের কাছে পাকিস্তান পার্লামেন্টে পাস হওয়া ওই প্রস্তাবনার একটি কপি হস্তান্তরের কয়েক ঘণ্টার মধ্যে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক) মিজানুর রহমান মন্ত্রণালয়ে ডেকে এনে ঢাকার প্রতিবাদের চিঠি দেন পাকিস্তান হাই কমিশনারকে।

পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক) মিজানুর রহমানের সঙ্গে পাকিস্তান হাই কমিশনারের বৈঠক হয় ১০ মিনিটের মতো। সেখান থেকে বেরিয়ে অপেক্ষমান সংবাদকর্মীদের পাকিস্তান হাই কমিশনার বলেন, সাম্প্রতিক এসব ঘটনা ভ্রাতৃপ্রতীম দুই দেশের সম্পর্কে কোনো ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে না।

এ নিয়ে এক সপ্তাহে জামায়াত আমির নিজামী ইস্যুতে পাকিস্তানের ঔদ্ধ্যত্বপূর্ণ আচরণের দু’দফা প্রতিবাদ জানালো ঢাকা।

এদিকে একাত্তরে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে নিজামীর ফাঁসি কার্যকর করার প্রতিবাদ জানিয়ে পরদিন (বুধবার) সর্বসম্মত নিন্দা প্রস্তাব পাস করে পাকিস্তান পার্লামেন্ট। একইদিন নিজামীর ফাঁসি কার্যকরে ‘গভীর দুঃখ’ প্রকাশ করে নিন্দা জানিয়ে বিবৃতি দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও। 

আপনার মন্তব্য

আলোচিত