সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০১৬ ১৭:০৬

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি নাগরিক সমাজের

বাংলাদেশবিরোধী অবস্থানের জন্য পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়েছে সম্মিলিত নাগরিক সমাজ।

শনিবার গণমাধ্যমের কাছে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানায় তারা।

বিবৃতিতে সম্মিলিত নাগরিক সমাজের পক্ষ থেকে লেখা হয়, ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে পাকিস্তান বাহিনীর গণহত্যা ও নির্যাতনকে সমর্থন এবং আলবদর বাহিনীর প্রধান হিসেবে বুদ্ধিজীবী ও নিরীহ মানুষদের হত্যা ও নারী নির্যাতনের অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করার পূর্বে ও পরে পাকিস্তান সরকার, পাকিস্তানের পার্লামেন্ট ও পাকিস্তানের জামায়াতি ইসলামি যে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, তা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে সুস্পষ্ট হস্তক্ষেপ।

লিখিত বক্তব্যে তারা জানায়, পাকিস্তানের বিবৃতি ও প্রতিক্রিয়া নতুন করে আবারও প্রমাণ করে যে, পাকিস্তান স্বাধীন বাংলাদেশকে কখনোই মেনে নেয়নি এবং ১৯৭১-এর ঘাতক নিজামী ছিলেন পাকিস্তানের প্রতি আমৃত্যু অনুগত যা প্রকৃত অর্থেই দেশদ্রোহিতার সামিল।

বিবৃতিতে মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন অপরাধের কারণে পাকিস্তান সেনাবাহিনীর যে ১৯৫ জনকে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করা হয়েছিল, আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে তাদেরও বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

সম্মিলিত নাগরিক সমাজের দাবি, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতা পরিপন্থী বক্তব্য প্রদান করে পাকিস্তান সরকার সকল কূটনৈতিক নীতি লঙ্ঘন করেছে। এসব বক্তব্যের মধ্য দিয়ে তারা আবারও ১৯৭১-এর যুদ্ধাপরাধ, গণহত্যা, নারী নির্যাতন, নিরীহ জনগণের উপর অত্যাচরকে সমর্থন করলো। তাই অনতিবিলম্বে পাকিস্তানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হোক।

আপনার মন্তব্য

আলোচিত