সিলেটটুডে ডেস্ক

১৪ জুন, ২০১৬ ০১:১৪

জামালপুরের ৮ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে যুক্তি উপস্থাপন মঙ্গলবার

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের অ্যাডভোকেট শামসুল আলম এবং এস এম ইউসুফ আলীসহ ৮ জনের বিরুদ্ধে যুক্তিতর্ক উস্থাপনের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।

এর আগে তদন্ত কর্মকর্তা মতিউর রহমান তার জবানবন্দি পেশ করেন। জবানবন্দি পেশ করার পর তদন্ত কর্মকর্তাকে জেরার কার্যক্রম শেষ করেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার ও আইনজীবী মো. মিজানুল ইসলাম।

এসময় আদালতে উপস্থিত ছিলেন প্রসিকিউটর প্রসিকিউটর  ‍ঋষিকেশ সাহা, জেয়াদ আল মালুম, সুলতান মাহমুদ সিমন,  জাহিদ হাসান, তাপস কান্তি বল ও রেজিয়া সুলতান চমন।

মামলায় আট আসামির মধ্যে দুই জন আটক রয়েছেন। আটক দুইজন ছাড়া পলাতক আসামিরা হলেন; মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল হান্নান, মো. আব্দুল বারী, মো. হারুন ও মো. আবুল কাসেম।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে  হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতনসহ ৫টি অভিযোগে বিচার কাজ চলছে। মামলায় পালাতকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ও আত্মসমর্পণের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হলেও তারা এতে সাড়া দেয়নি।

২০১৫ সালের ২৯ এপ্রিল এই ৮ আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। একই বছরের ২২ জুলাই পলাতক জামালপুরের ৬ রাজাকারকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

আপনার মন্তব্য

আলোচিত