নিজস্ব প্রতিবেদক

১৪ জুন, ২০১৬ ০২:৩৭

হুমকিতে থাকা হিন্দুদের জন্য সীমান্ত খুলে দিতে ভারতের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

বাংলাদেশে ধারাবাহিকভাবে হামলার স্বীকার হওয়া হিন্দু সম্প্রদায়ের মানুষদের নিরাপত্তা প্রদানে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি, রাজনৈতিক আশ্রয় প্রদানের ব্যবস্থা করে ভারতের সীমান্ত খুলে দেয়াসহ বিভিন্ন দাবি জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবর স্মারকলিপি প্রদান করেছে আসামের সেপারেট বরাক ডিমান্ড কমিটিসহ বেশ কয়েকটি সংগঠন।

সোমবার কাছাড়ের (আসাম) ডেপুটি কমিশনারের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের নিরীহ মানুষদের হত্যা করার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, সাম্প্রতিক সময়ে মুক্তমনা, ব্লগার, শিক্ষকসহ হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু ধর্মালম্বিদের মাথায়, ঘাড়ে কুপিয়ে একই কায়দায় হত্যা করা হচ্ছে। সরকার এ ব্যাপারে বিরোধী দল ও জামায়াতে ইসলামকে দোষারোপ করলেও আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট ‘মুহম্মদ সম্পর্ক কটুক্তি’র অপরাধে তাদেরকে হত্যা করা হয়েছে বলে বক্তব্য প্রদান করেছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ১৯৭১ সালে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের জনগোষ্ঠী ছিল ২৩ শতাংশ, যা ২০১৬ সালে মাত্র ৭ শতাংশে দাঁড়িয়েছে। হিন্দুরা দেশভাগের কারণে আক্রান্ত হচ্ছেন বলে উল্লেখ করা হয় স্মারকলিপিতে।

উদ্বেগ প্রকাশ করে স্মারকলিপি প্রদান করা সংগঠন ও ব্যক্তিরা ভারত সরকারের কাছে বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ রক্ষায় কিছু প্রস্তাবনা প্রদান করেন। এর মধ্যে রয়েছে হামলার শিকার হওয়া পরিবারের জন্য জরুরি সাহায্য প্রদান করে বাংলাদেশ সরকার বরাবর দূত পাঠিয়ে এ সকল হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ।

স্মারকলিপিতে বাংলাদেশে নিরাপত্তা হুমকিতে থাকা হিন্দু সম্প্রদায়ের জন্য ভারতের সীমান্ত খুলে দিয়ে তাদের রাজনৈতিক আশ্রয় নিশ্চিত করার দাবি জানানো হয়। এর উদাহরণ হিসেবে সম্প্রতি ইউরোপিয়ান দেশগুলোতে মুসলিম শরণার্থীদের আশ্রয় প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়।

বাংলাদেশ সরকারকে চাপ প্রয়োগ করা, জাতিসংঘের মানবাধিকার কমিশন বরাবর আবেদন করে বিষয়টি আমলে নেয়া, রমজান মাসে অন্যান্য ধমার্বলম্বীদের হত্যার বিষয়ে ইসলামিক দেশগুলোর দৃষ্টি আকর্ষণ করাসহ আরো কিছু প্রস্তাব প্রদান করা হয় স্মারকলিপিতে।

এছাড়াও স্মারকলিপিতে বাংলাদেশ-ভারতের অভ্যন্তরীণ সম্পর্ক খুবই ভাল বলে পরিস্থিতির দ্রুত সমাধানে নরেন্দ্র মোদীকে আশু ব্যবস্থা গ্রহণের আহবান জানানো হয়।

ভারতের কাচারের সেপারেট বরাক ডিমান্ড কমিটির সাধারণ সম্পাদক সুভদীপ দত্ত স্বাক্ষরিত এ স্মারকলিপি সোমবার ভারতের প্রধানমন্ত্রী বরাবরে প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত