সিলেটটুডে ডেস্ক

১৭ জুন, ২০১৬ ১৯:০২

শ্যামল কান্তিকে লাঞ্ছনার প্রতিবাদ জানিয়ে বিপাকে আরেক শিক্ষক

নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন করে বিপাকে পড়েছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের সহযোগী অধ্যাপক মো. জাহীদুর রহমান। তাকে এরই মধ্যে কারণ দর্শাও নোটিশ দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। চাকরিচ্যুতির প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গেছে।

জাহীদুর রহমান রাজউক উত্তরা মডেল কলেজের পরিচালনা পর্ষদেরও শিক্ষক প্রতিনিধি। গত ১৮ মে তিনি কলেজের সামনে অন্য সহকর্মী ও শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধনে অংশ নেন। এর পর কলেজ কর্তৃপক্ষ তাকে ৩০ মে কারণ দর্শাও নোটিশ দেয়।

তবে রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল এম এম সালেহীন বলেন, শ্যামল কান্তি ভক্তের লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধনে অংশ নেওয়ার জন্য নয়, জাহীদুর রহমানকে শোকজ করা হয়েছে তার অসদাচরণের জন্য। তিনি কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে গুটিকয়েক শিক্ষক-ছাত্র নিয়ে ঢাকা-ময়মনসিংহ সড়কে মানববন্ধন করেছেন। এ সময় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় কোনো শিক্ষার্থীর কিছু ঘটে গেলে তিনি কি দায়-দায়িত্ব নিতেন? অধ্যক্ষ বলেন, ওই শিক্ষক কর্তৃপক্ষকে অবহেলা, অবজ্ঞা ও অপমান করেছেন।

এ ব্যাপারে শিক্ষক জাহীদুর রহমান বলেন, গত ১৮ মে কলেজের শতাধিক শিক্ষক নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনার ব্যাপারে শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর আগ্রহ প্রকাশ করেন। বিষয়টি বাংলা মাধ্যমের উপাধ্যক্ষকে জানালে তিনি অন্য উপাধ্যক্ষদের সঙ্গে নিয়ে অধ্যক্ষের সঙ্গে আলোচনা করে এসে এ ধরনের কোনো প্রতিবাদ করার ব্যাপারে অধ্যক্ষের নিষেধাজ্ঞার কথা জানান। তখন আমি আমার একজন সহকর্মীর অপমানের প্রতিবাদ করা আমার নাগরিক অধিকার ও নৈতিক দায়িত্ব বলে একাই ছুটির পরে প্রতিবাদ জানানোর কথা বলে বাইরে যাই। এ সময় স্বতঃস্ফূর্তভাবে শতাধিক শিক্ষক কলেজের সামনের সড়কে ফুটপাত ঘেঁষে ১০ মিনিট সুশৃঙ্খলভাবে দাঁড়িয়ে থেকে কান ধরে প্রতিবাদ জানান। এর জন্য ক্ষিপ্ত হয়ে অধ্যক্ষ আমাকে ৩০ মে কারণ দর্শানোর চিঠি দেন। এ ঘটনায় জাহীদুর রহমান পেশাগত হুমকির মুখে মানসিকভাবে অত্যন্ত সন্ত্রস্ত অবস্থায় দিন কাটাচ্ছেন বলে জানান।

চিঠিতে শিক্ষক জাহীদুর রহমানের বিরুদ্ধে কেন আইন অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে না, তা সাত দিনের মধ্যে লিখিতভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়।
সূত্র : সমকাল

আপনার মন্তব্য

আলোচিত