সিলেটটুডে ডেস্ক

২৭ আগস্ট, ২০১৬ ২২:১৬

‘জিয়ার স্বাধীনতা পদক প্রত্যাহার হলে হাসিনা পরিবারের পদকও প্রত্যাহার করা হোক’

ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহার করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের যারা এই পদক পেয়েছেন, তাদেরটাও প্রত্যাহার করা দরকার।

শনিবার (২৭ আগস্ট) রাজধানীতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর উদ্দেশে জাফরুল্লাহ বলেন, "যদি জিয়াউর রহমানের পদক প্রত্যাহার করেন, আপনাদেরও পদকগুলো তো প্রত্যাহার করা দরকার। আপনাদের পরিবারের যতজন পেয়েছেন, তাদের পদক প্রত্যাহার করা দরকার।"

তিনি বলেন, "মাননীয় প্রধানমন্ত্রী আপনি কী স্মরণ রাখছেন, আপনার পরিবারের কয়জনের এই স্বাধীনতার পুরস্কার আছে।"

খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিগত চারদলীয় জোট সরকারের সময় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সামরিক বাহিনী থেকে রাষ্ট্রক্ষমতায় আসা প্রয়াত জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রয়াত জিয়াউর রহমানের মরণোত্তর স্বাধীনতা পদক প্রত্যাহারের জন্য সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে বলে শুক্রবার দুটি পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর ইতোমধ্যে প্রতিক্রিয়া দেখিয়েছে বিএনপির।

পদক প্রত্যাহারে মন্ত্রিসভা কমিটির প্রতিবেদনে বলা হয়, জিয়াউর রহমানের সামরিক শাসন অবৈধ ঘোষণা করে উচ্চ আদালতের রায়ের বিষয়টি উল্লেখ করে গত জুলাই মাসে সরকারের উচ্চপর্যায় থেকে একটি নথি কমিটিতে পাঠানো হয়। বিষয়টি বিবেচনায় নিয়েই কমিটি পদক প্রত‌্যাহারের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে।

এই পদক প্রত্যাহারের সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর পাশে থাকা ‘পরামর্শকদের’ দায়ী করে তাদের সমালোচনা করেন বিএনপি ঘরানার পেশাজীবী নেতা জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, "জিয়াউর রহমান, সে মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার; এতে কোনো সন্দেহ নেই, কারো আপত্তি নেই। তিনি মারা যাওয়ার পরে গতকাল আপনারা কী সিদ্ধান্তটা নিলেন? এটা একটা সিদ্ধান্ত হলো?"

নিজের পদকটিও ফেরত দেওয়া উচিত বলে মন্তব্য করেন ১৯৭৭ সালে স্বাধীনতা পদক পাওয়া জাফরুল্লাহ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সদস্যদের মধ্যে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ক্রীড়ায় শেখ কামালকে মরণোত্তর স্বাধীনতা পদক দেওয়া হয়। আওয়ামী লীগ নেত্রীর ফুফা আব্দুর রব সেরনিয়াবাত ও ফুফাতো ভাই শেখ ফজলুল হক মনিও মরণোত্তর স্বাধীনতা পদক পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত