সিলেটটুডে ডেস্ক

২৯ আগস্ট, ২০১৬ ১৬:৩৭

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত পাঠানোর আশ্বাস দিলেন কেরি

যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন ঢাকায় সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেরির সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংক্ষিপ্ত এ দ্বিপাক্ষিক বৈঠকে দু’দেশের নিরাপত্তা ও মানবাধিকারের বিষয়ে আলোচনা হয়। সাম্প্রতিক জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টোলারেন্স নীতির ভূয়সী প্রশংসা করেছেন জন কেরি।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। পরে মাহমুদ আলীর আয়োজনে মধ্যাহ্ন ভোজে অংশ নেন কেরি ও তার সফরসঙ্গীরা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন কেরি। বৈঠকে কি বিষয়ে আলোচনা হয় তা বিস্তারিত জানা যায়নি। তবে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, সম্পর্কের মানোন্নয়ন ও সাম্প্রতিক বাংলাদেশে জঙ্গিবাদের ইস্যু নিয়ে দু’নেতা খোলামেলা আলোচনা করেছেন -এমন ইঙ্গিত পাওয়া গেছে।

সোমবার ঢাকায় পৌঁছে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কেরি। এ সময় শোক বইতে স্বাক্ষর করেন কেরি। এছাড়া বঙ্গবন্ধু জাদুঘরও ঘুরে দেখেন তিনি।

শোক বইয়ে জন কেরি লেখেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’

আজ সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন জন কেরি। এর আগে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের বাসায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তাঁর দেখা করার কথা রয়েছে।

একদিনের সংক্ষিপ্ত সফরে সোমবার সকাল সোয়া ১০টায় ঢাকায় পৌঁছান জন কেরি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেবার পরে এটাই তার প্রথম ঢাকা সফর।

আপনার মন্তব্য

আলোচিত