সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারি, ২০১৭ ০২:৪২

জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা বাড়লো

স্থানীয় সরকার বিভাগের অধীন সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা বৃদ্ধি করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে মঙ্গলবার এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে এই বর্ধিত সুবিধা কার্যকর হবে।

নতুন প্রজ্ঞাপন অনুযায়ি, সিটি করপোরেশনের মেয়রদের মাসিক সম্মানি ৪৪ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮৫ হাজার টাকা এবং কাউন্সিলরদের সম্মানি ১৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা করা হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানি ৫৪ হাজার টাকা ও আপ্যায়ন ভাতা ৫ হাজার টাকা এবং সদস্যদের মাসিক সম্মানি ৩৫ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। আগে জেলা পরিষদের চেয়ারম্যানদের মাসিক সম্মানি ৪০ হাজার ছিল।

সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়র ৩৮ হাজার টাকা ও কাউন্সিলর ৮ হাজার টাকা, ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়র ২৮ হাজার টাকা ও কাউন্সিলর ৭ হাজার টাকা এবং ‘গ’ শ্রেণির পৌরসভার মেয়র ২৪ হাজার টাকা ও কাউন্সিলর ৬ হাজার টাকা মাসিক সম্মানি পাবেন।

আগে ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রদের সম্মানি ২০ হাজার, ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়রদের ১৫ হাজার এবং ‘গ’ শ্রেণির মেয়রদের সম্মানি ১২ হাজার টাকা ছিল।

উপজেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানি ২০ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৪০ হাজার টাকা এবং ভাইস চেয়ারম্যানের সম্মানি ১৪ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে ২৭ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সম্মানি ৮ হাজার টাকা (সরকারি অংশ ৩,৬০০ টাকা, ইউপি অংশ ৪,৪০০ টাকা) এবং সদস্যদের মাসিক সম্মানি ৫ হাজার টাকা (সরকারি অংশ ২,৩৭৫ টাকা ও ইউপি অংশ ২,৬২৫ টাকা) করে নির্ধারণ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরকারি কোষাগার থেকে এক হাজার ৩৫০ টাকা এবং ইউপি অংশ এক হাজার ৭৫০ টাকাসহ মোট ৩ হাজার টাকা সম্মানি পেতেন। আর ইউপি মেম্বার সরকারি কোষাগার থেকে ৯৫০ টাকা এবং পরিষদ থেকে এক হাজার ৫০ টাকাসহ মোট ২ হাজার টাকা সম্মানি পেতেন।

আপনার মন্তব্য

আলোচিত