সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারি, ২০১৭ ১৪:৪৭

সিলেট বিভাগের ৪জন সহ জেলা পরিষদের চেয়ারম্যানদের শপথগ্রহণ

সিলেট বিভাগের চার জেলার নির্বাচিত চেয়ারম্যান সহ ৫৯ জেলা পরিষদের চেয়ারম্যানগণ শপথগ্রহণ করেছেন। প্রথমবারের মত জনপ্রতিনিধিদের ভোটের মাধ‌্যমে নির্বাচিত চেয়ারম্যানদের শপথ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে দেশের ৫৯ জেলা পরিষদের চেয়ারম্যানদের শপথ পড়ান। দেশের অন্যান্য জেলা পরিষদের মতো সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের নির্বাচিত চেয়ারম্যানরাও এসময় শপথবাক্য পাঠ করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যমে দেশের মানুষকে ভালভাবে সেবা দেয়া যায়। এলক্ষ্যে স্থানীয় সরকারকে শক্তিশালী করার উদ্যোগ নিই। আগে জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছিলো। এবার সরাসরি নির্বাচন দেয়া হলো।

স্থানীয় সরকার সচিব আবদুল মালেক জানান, জেলা পরিষদের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড সদস‌্যরা আগামী ১৮ জানুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে শপথ নেবেন।

তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলায় গত ২৮ ডিসেম্বর প্রথমবারের মত নির্বাচনের আয়োজন করা হলেও আদালতের আদেশে কুষ্টিয়া ও বগুড়ায় চেয়ারম্যান পদে নির্বাচন আটকে যায়।

বিএনপি ও জাতীয় পার্টির বর্জনে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল মনোনীত ২১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ভোটের আগেই। ভোটে আওয়ামী লীগ ও তাদের বিদ্রোহীরা জেতেন ৩৮ জেলায়। প্রতি জেলায় একজন করে চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য ও পাঁচজন সংরক্ষিত সদস্য নির্বাচিত হন এ নির্বাচনে।

১৯৮৮ সালে এইচ এম এরশাদ সরকার প্রণীত স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইনে জেলা পরিষদের চেয়ারম্যানকে সরকার কর্তৃক নিয়োগ দেওয়ার বিধান ছিল। পরে আইনটি অকার্যকর হয়। ২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার নির্বাচিত জেলা পরিষদ গঠনের জন্য নতুন আইন করে। এরপর ২০১১ সালের ১৫ ডিসেম্বর সরকার ৬১ জেলায় আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের প্রশাসক নিয়োগ দেয়। অনির্বাচিত এই প্রশাসকদের মেয়াদ শেষে এবারের নির্বাচন হয়।

আপনার মন্তব্য

আলোচিত