সিলেটটুডে ডেস্ক

০২ এপ্রিল, ২০১৭ ০৯:২৫

নৌবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় সেনাপ্রধান

বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

রোববার (০২ এপ্রিল) সকাল পৌনে নয়টার দিকে রাজধানীর বনানীতে নৌ সদর দফতরে ভারতীয় সেনাপ্রধানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল নৌবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষা‍ৎকালে ভারতের সেনাপ্রধান নৌবাহিনী প্রধানের সঙ্গে কুশল বিনিময় করেন। এসময় নৌ প্রধান স্মরণ করেন মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর বীর সেনাদের।

তারা দুই দেশের সামরিক সদস্যদের প্রশিক্ষণ ও পেশাগত দক্ষতা উন্নয়নে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার উপর গুরত্বারোপ করেন। দুই দেশের মধ্যকার সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন তারা।

এসময় ঢাকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে ও দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স অ্যাটাশেসহ নৌসদরের পিএসও ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এর আগে, শনিবার (০১ এপ্রিল) সকালে বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় সেনাপ্রধান।

সাক্ষা‍ৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর বিদ্যমান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয় আলোচনা করেন।

ওই দিন ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ঢাকা সফরের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হয় তার। এরপর ভারতীয় প্রতিনিধি দল গোবিন্দগঞ্জে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি যুদ্ধক্ষেত্র ও বগুড়া সেনানিবাস পরিদর্শন করেন।

শুক্রবার (৩১ মার্চ) সকাল সাড়ে ৯টায় বিপিন রাওয়াতসহ ছয় সদস্যের প্রতিনিধিদল তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছান

আপনার মন্তব্য

আলোচিত