সিলেটটুডে ডেস্ক

১৩ জুন, ২০১৭ ১০:০৪

বৃষ্টিতে দেশজুড়ে ভোগান্তি, বুধবার কমতে পারে: আবহাওয়া অফিস

নিম্নচাপের প্রভাবে বিরামহীন বৃষ্টিপাত হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে। মঙ্গলবারও বৃষ্টি হতে পারে। রংপুর বিভাগের কয়েকটি জেলা ছাড়া দেশজুড়ে সোমবার অঝোর ধারায় দিনভর বৃষ্টি হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের রাস্তায় থৈ থৈ করছে বৃষ্টির পানি। প্লাবিত হয়েছে উপকূলের নিম্নাঞ্চল। জলাবদ্ধতা ও প্লাবনে অপ্রত্যাশিত দুর্ভোগে পড়েছেন সারাদেশের মানুষ।

এরই মধ্যে ভারী বর্ষণে বান্দরবানের বিভিন্ন স্থানে পাহাড় ধসে নারী-শিশুসহ ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত তিনজন।

ঝড়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ডুবে গেছে সিমেন্টের ক্লিঙ্কারবাহী দুটি জাহাজ।

গত শনিবার ভারতের অন্ধ ও উড়িষ্যা উপকূলে একটি লঘুচাপ সৃষ্টি হয়। এটি ঘনীভূত হয়ে গত রোববার সুস্পষ্ট নিম্নচাপে রূপ নিয়ে ভোলা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় জানানো হয়েছে, সোমবার দুপুরে নিম্নচাপটি স্থলভাগে উঠে এসে 'স্থল নিম্নচাপে' রূপ নেয়। সন্ধ্যায় কুমিল্লা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এর গতিপথ ছিল উত্তর-উত্তর-পূর্ব দিকে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়। এতে বায়ুচাপের তারতম্যের আধিক্য দেখা দেয়।

সোমবার ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১৩৩ মিলিমিটার, যা গত আট বছরের মধ্যে এক দিনের সর্বোচ্চ বৃষ্টিপাত। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ১৯০ মিলিমিটার। কক্সবাজার, কুতুবদিয়া, চাঁদপুরেও ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টির পানিতে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়ক তলিয়ে গেছে।

আবহাওয়াবিদ শামীম হাসান ভূঁইয়া জানান, নিম্নচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি। প্রবল বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে গেছে। ফলে ভারি থেকে অতি ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসেও একই সম্ভাবনার কথা বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

নিম্নচাপের কারছে গত রোববার রাত থেকে কোথাও টানা কোথাও থেমে থেমে চলছে বৃষ্টিপাত।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানিয়েছেন, মঙ্গলবার মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। বুধবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে। বৃষ্টির কারণে তাপপ্রবাহের অবসান হয়েছে। দেশজুড়ে বর্ষার মৌসুমি বায়ুর বিস্তার ঘটেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ তাপমাত্রা আরও কমতে পারে। পারদ নামতে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত