সিলেটটুডে ডেস্ক

২০ জুন, ২০১৭ ১৫:৩১

অর্থমন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা করার দাবি

জনগণের ট্যাক্সের টাকা দিয়ে লুটের ঘাটতি পূরণের অভিযোগ এনে সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পদত্যাগ দাবি করা হয়েছে। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার দাবিও উঠেছে।

মঙ্গলবার (২০ জুন) ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমন দাবি করেন। এসময় অর্থমন্ত্রী অধিবেশনে উপস্থিত ছিলেন না।

জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, "অর্থমন্ত্রীর অনেক বয়স হয়েছে। তিনি শ্রদ্ধাভাজন। এখন তার পদত্যাগ করা উচিত। আপনি বিদায় নিয়ে ১৬ কোটি মানুষকে মুক্তি দিন।"

জাতীয় পার্টির এই এমপি বলেন, "ট্যাক্স পেয়ারের মানি দিয়ে লুটের টাকার ঘাটতি পূরণের কোনো অধিকার নেই। এর জন্য তো উনাকে (অর্থমন্ত্রী) আইনের আওতায় আনতে হবে। অর্থমন্ত্রীকে এজন্য কাঠগড়ায় দাঁড়াতে হবে। উনার বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ আনা উচিত বলে আমি মনে করি।"

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মূলধন হিসেবে দুই হাজার কোটি টাকা বরাদ্দ প্রস্তাবের বিরোধিতা করে জিয়াউদ্দিন বাবলু বলেন, "এটা কোনো নৈতিকতার মধ্যে পড়ে না, এটা অনৈতিক কাজ। উনি নৈতিকতা ও আইনবিরোধী প্রস্তাব কীভাবে করেন? এ ধরনের প্রস্তাব কোনোভাবেই উনি (অর্থমন্ত্রী) করতে পারেন না। কেন আপনি দুই হাজার কোটি টাকা ব্যাংকের মূলধন পুনর্গঠনে দেবেন? আগের তিন অর্থবছরেও আপনি টাকা দিয়েছেন। সরকার তাদেরকে টাকা দিতে যাবে কেন?"

তিনি বলেন, "ব্যাংকগুলোকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে আসা হয়েছে। এক লাখ ১৬ হাজার কোটি টাকা খেলাপি ঋণ। ব্যাংকগুলো দেউলিয়া হয়ে আছে। এর মধ্যে ঋণ অবলোপন করা হয়েছে। কার টাকা অবলোপন করছেন? মানুষের টাকা লুট হচ্ছে, বিদেশে পাচার হচ্ছে। এসব নিয়ে অর্থমন্ত্রীর কোনো বক্তব্য নেই।"

এসময় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, "লুটপাট কারা করছে? এরা কি আপনাদের চেয়ে, সরকারের চেয়ে শক্তিশালী? কেন তাদের আইনের আওতায় আনবেন না?"

চালের দাম বৃদ্ধির সমালোচনা করে বাবলু বলেন, "এক বছরে মোটা চালের দাম ৪৭ শতাংশ বেড়েছে। মানুষের জীবন ওষ্ঠাগত। মানুষ চাল কিনতে পারছে না।"

আপনার মন্তব্য

আলোচিত