নিজস্ব প্রতিবেদক

০৮ জুলাই, ২০১৭ ১৪:৪০

মশা নিধনে ব্যর্থ দুই মেয়রকে ‘লালকার্ড’ দেখাবে লেখক-শিল্পী-ছাত্রশিক্ষক

রাজধানীতে মশার ভাইরাসবাহিত রোগ চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে মশা নিধন ও জলাবদ্ধতা দূরীকরণে ব্যর্থতার অভিযোগ এনে রাজধানী ঢাকা মহানগরীর দুই মেয়র আনিসুল হক ও সাঈদ খোকনকে প্রতীকী লালকার্ড দেখানোর সিদ্ধান্ত নিয়েছে লেখক-শিল্পী-ছাত্র-শিক্ষক-সাংবাদিক ও নাগরিকবৃন্দের ব্যানারের একটি সংগঠন।

ঘোষিত কর্মসূচি অনুযায়ি আগামি ১৫ জুলাই (শনিবার) রাজধানীর শাহবাগস্থ প্রজন্ম চত্বরে প্রতীকী এ কর্মসূচি পালিত হবে। এ উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খুলে সেখানে সহ অনেক ব্যবহারকারীর টাইমলাইনে ব্যাপক প্রচারণা চলছে।

ইভেন্টের দেওয়া বক্তব্য সূত্রে জানা যায়, সরকারি প্রতিষ্ঠান রোগতত্ত্ব গবেষণা ইন্সটিটিউট এক জরিপে বলেছে ঢাকার প্রতি ১১ জনের মধ্যে ১জন চিকুনগুনিয়া জ্বরে আক্রান্ত। এ জ্বরে মানুষের কর্মক্ষমতা কমছে, মহামারী আকারে ছড়িয়ে পড়েছে চিকুনগুনিয়া ভাইরাস। মশার মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ছে পুরো দেশজুড়ে।

আয়োজকদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, সামনে ডেঙ্গুর মৌসুমে যদি মশা মারাতে না পারেন মেয়ররা, তাহলে ঢাকায় মহামারী আকারে ছড়িয়ে পড়বে ডেঙ্গুর ভাইরাস। চিকুনগুনিয়ার মত মহামারী আকারে ডেঙ্গুর ভাইরাস ছড়িয়ে পড়লে মানুষের মৃত্যু ঠেকানো যাবে না। একটু বৃষ্টি হলেই এ নগর ডুবছে জলের স্রোতে।

ঢাকার দুই মেয়র এমন অবস্থায় নির্বিকার রয়েছেন এমন অভিযোগ এনে বলা হয়েছে, মেয়ররা এখন দ্বারস্থ হয়েছেন ইমাম ও খতিবদের কাছে, ফতোয়া জারি করছেন নগরের নাগরিকদের উপর। মশা মারা ও জল অপসারণের ব্যর্থতা মেয়র মহোদয়রা চালান করে দিয়েছেন স্রস্টার কাছে।

"আমরা জাগতিক কর্মকাণ্ডে মেয়রদের সীমাহীন ব্যর্থতার বিরুদ্ধে লাল কার্ড দেখানোর সিদ্ধান্ত নিয়েছি।"

আয়োজকদের পক্ষ থেকে আকরামুল হক সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জনস্বার্থের দিক বিবেচনা করে আমাদের সকলের উচিত নিজ নিজ অবস্থান থেকে মশা ও জলাবদ্ধতা দূরীকরণে সংশ্লিষ্টদের প্রতি চাপ সৃষ্টি করা। নাগরিকের অব্যাহত চাপ ও দাবির প্রেক্ষিতে মেয়ররা নাগরিক সুবিধা নিশ্চিত করার কাজে নামবেন বলে আমরা আশাবাদী।

আপনার মন্তব্য

আলোচিত