সিলেটটুডে ডেস্ক

২০ জুলাই, ২০১৭ ১৪:৩৮

শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষে আটক ১২, অবশেষে পরীক্ষার তারিখ চূড়ান্ত

পরীক্ষার তারিখ ও সময়সূচী ঘোষণার দাবিতে রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর ১২ জনকে আটক করেছে পুলিশ।

আন্দোলন ও সংঘর্ষের পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাতটি সরকারি কলেজের বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ চূড়ান্ত করে নোটিস আকারে জানানো হয়।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে পরীক্ষার ওই সূচির দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে এসময় শাহবাগ থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড়ের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীদের ভাষ্য মতে, পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয়, এতে গুরুতর আহত হন এক শিক্ষার্থী। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়াও আহত হয়েছেন কমপক্ষে আরো ৬জন।

এদিকে শাহবাগ থানার পরিদর্শক জাফর আলী বিশ্বাস বলেন, ওরা মানববন্ধন শেষ করে জাতীয় জাদুঘর থেকে কাঁটাবনের দিকে যাওয়ার রাস্তা অবরোধ করে। সেখান থেকে ১২ জনকে আটক করা হয়েছে।

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছিল জানিয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, “কিন্তু তারা মানববন্ধন শেষ করে যাওয়ার সময় কয়েকটি গাড়ি ভাংচুর করে। “এসময় আমরা টিয়ার শেল নিক্ষেপ করে কয়েকজনকে আটক করি।”

আতিকুল ইসলাম নামের আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, “সকাল ১০টা থেকে শাহবাগে জাদুঘরের সামনে শান্তিপূর্ণভাবে আমরা মানববন্ধন কর্মসূচি শেষ করি। “কাঁটাবনের দিকে যাওয়ার সময় আমাদের একটি গ্রুপ রাস্তা অবরোধ করে; কয়েকটি গাড়ি ভাঙচুর করে।”

এদিকে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খন্দকার জানান, গত ১৮ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে অধিভুক্ত সাতটি কলেজের অধ্যক্ষের সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। পরীক্ষা শুরুর তারিখ জানিয়ে কলেজ কর্তৃপক্ষ বৃহস্পতিবার নোটিসও দিতে শুরু করেছে।

সেলিম উল্লাহ জানান, সাতটি কলেজের পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে। মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হবে।

এছাড়া ডিগ্রি প্রথম বর্ষ, মাস্টার্স প্রথম ও শেষ পর্বের প্রাইভেট (রেজি) পরীক্ষা ২৫ জুলাই থেকে ২৯ অগাস্টের মধ্যে হতে পারে বলে ওই সভায় সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজকে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই সাত কলেজের প্রত্যেকটিতে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে ৩০টি বিষয়ে পড়ানো হয়। প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা দুই লক্ষাধিক।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পাঁচ মাসেও তারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমন কোনো নির্দেশনা পায়নি যার মাধ্যমে তারা জানতে পারে, তাদের পরীক্ষা কবে হবে, একাডেমিক সিলেবাস কি হবে, পরীক্ষাপদ্ধতি কেমন হবে, প্রশ্নের ধরণই বা কেমন হবে বা কেমন হবে প্রশ্নের মানবন্টন?

শিক্ষার্থীদের সাত দফা দাবি:

১. অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরণ, প্রশ্নের মানবন্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি)।

২. সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের ভাইবা/ব্যবহারিক পরীক্ষা অতি অল্প সময়ের মধ্যে সম্পন্ন করে দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা।

৩. সম্মান তৃতীয় বর্ষের এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ।

৪. ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা।

৫. ডিগ্রির আটকে থাকা সব বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা।

৬. অধিভুক্ত কলেজসমূহের সব তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি।

৭. শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

আপনার মন্তব্য

আলোচিত