সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৭ ১১:৩২

পুলিশ বলছে, অতিরিক্ত ভিড়ের চাপে পদদলন

চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে হতাহতের ঘটনার জন্য অতিরিক্ত ভিড়কেই কারণ বলে মনে করছে পুলিশ। সেই সঙ্গে রীমা কমিউনিটি সেন্টারের ফটকের ভেতরে নির্মাণের ত্রুটিকেও এই ঘটনার জন্য দায়ী হিসেবে চিহ্নিত করেছে তারা।

চট্টগ্রাম মহানগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালি জোন) জাহাঙ্গীর আলম বলেন, প্রাথমিকভাবে মেনে হচ্ছে, অতিরিক্ত ভিড়ের চাপে এবং কমিউনিটি সেন্টারে প্রবেশ পথে নির্মাণজনিত ত্রুটির কারণে এই ঘটনা ঘটে।

গত সোমবার বন্দর নগরীর আশকার দীঘির পাড়ে ওই কমিউনিটি সেন্টারে কুলখানির মেজবানে হুড়োহুড়িতে পদদলিত হয়ে অন্তত ১০ জন নিহত হন, আহত হন অনেকে। রীমা কমিউনিটি সেন্টারে আয়োজন ছিল যারা গোমাংস খান না, তাদের জন্য। এই কমিউনিটি সেন্টার ছাড়াও নগরীতে আরও ১৩টি স্থানে খাবারের আয়োজন করেছিল মহিউদ্দিন চৌধুরীর পরিবার।

জাহাঙ্গীর আলম বলেন, সিসিটিভি ফুটেজে দেখা গেছে, অনেক লোক বাইরে অপেক্ষা করছিল, ভেতরে যত জন ছিল, তার চেয়ে বাইরে রাস্তায় বেশি লোক অবস্থান করছিল। একটা সময় স্বেচ্ছাসেবকরা গেইট খুলে দেওয়ায় এক সঙ্গে বিপুল সংখ্যক লোক ঢোকার চেষ্টা করে। পাশাপাশি কমিউনিটি সেন্টারের প্রবেশ পথে তিন-চার ফুট ঢাল ‍হওয়ায় একসঙ্গে তারা ঢুকতে গেলে ভারসাম্য রাখতে না পেরে নিচের দিকে পড়ে যায়।

রীমা কমিউনিটি সেন্টারের প্রবেশ পথ বেশ খানিকটা ঢালু। ভবনের দুটি ফটকের মধ্যে পশ্চিম পাশের প্রথম ফটকটি থেকে মূল ভবন প্রায় ১০ ফুট নিচে। মূল ফটক দিয়ে ঢোকার পর ওই ঢালু অংশ পার হয়ে মূল ভবনে যেতে হয়। সেখানেই ভিড়ের মধ্যে পদদলনের ঘটনা ঘটে।

পদদলনে হতাহতের কারণ অনুসন্ধানে ঘটনায় চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই ঘটনায় একটি অপমৃত্যুর মামলাও হয়েছে। রীমা কমিউনিটি সেন্টারও আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত