সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫৪

সন্দেহ নেই, এটা জাতিগত নিধন : তুরস্কের প্রধানমন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তুরস্কের প্রধানমন্ত্রী

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম মিয়ানমারের রোহিঙ্গাদের প্রসঙ্গে বলেছেন, ‘ওই এলাকায় (মিয়ানমারের রাখাইনে) কী হচ্ছে সে ব্যাপারে জাতিসংঘকে আরো বেশি নজর দিতে হবে। কোনো সন্দেহ নেই, এটা জাতিগত নিধন।’

বুধবার কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তুরস্কের প্রধানমন্ত্রী।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বেলা ১১টায় বিমানযোগে কক্সবাজার পৌঁছান। সেখান থেকে তিনি সরাসরি যান উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। দুপুর ১২টায় ওই এলাকায় পৌঁছান তিনি। এরপর সেখানে মেডিকেল ক্যাম্পের উদ্বোধন এবং দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন। এসময় তাঁর সঙ্গে ছিলেন তুরস্কের ৩০ জনের প্রতিনিধিদল।

আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বিনালি ইলদিরিম। কুতুপালং ক্যাম্পেও যান তিনি। সেখানে রোহিঙ্গাদের খাবার বিতরণ করেন তিনি।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসবাসের জন্য আন্তর্জাতিক সব মহলকে একযোগে কাজ করা জরুরি।’

তুরস্কের প্রধানমন্ত্রী ইলদিরিম বলেন, ‘আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে কাজ করবে তুরস্ক। এটি একটি মানবিক ইস্যু। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে নজর দিতে হবে।’ তিনি আরো বলেন, ‘রোহিঙ্গাদের তাঁদের মাতৃভূমিতে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে। ফেরত পাঠানো ও নিরাপত্তার ব্যাপারে জাতিসংঘকে আরো কাজ করতে হবে।’

এ সময় তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন কর্মকর্তারা।

গত সোমবার রাতে ঢাকায় আসেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। গতকাল মঙ্গলবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। দুই নেতা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ ভূমিতে ফেরত পাঠানোসহ দ্বিপক্ষীয় ও পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট আন্তর্জাতিক বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করার এবং পরস্পরকে সমর্থন করার অঙ্গীকারও পুনর্ব্যক্ত করেন।

একই দিন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন তুরস্কের প্রধানমন্ত্রী ইলদিরিম। ওই বৈঠকেও তিনি জানান, রোহিঙ্গা ইস্যুর স্থায়ী সমাধান হওয়া প্রয়োজন।

আপনার মন্তব্য

আলোচিত