সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০১৮ ২২:১৬

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইইউ ও ১০ দেশের উদ্বেগ

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের চারটি ধারা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১০টি পশ্চিমা দেশ ও ইউরোপীয় ইউনিয়ন।

রোববার সকালে সচিবালয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করে এ উদ্বেগের কথা জানান এসব দেশ ও সংস্থার ঢাকায় কর্মরত কূটনীতিকরা।

বৈঠক শেষে আইনমন্ত্রী জানান, বৈঠকে বিভিন্ন দেশের প্রতিনিধিরা চারটি ধারা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। তবে কোন চারটি ধারা তা তিনি উল্লেখ করতে চাননি।

আইনমন্ত্রী বলেন, তিনি তাদের বলেছেন, এ আইনটি চূড়ান্ত করার ক্ষেত্রে বিভিন্ন পক্ষের মতামত এবং উদ্বেগের বিষয়টি পর্যালোচনা করা হবে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাভাবিক মত প্রকাশ বাধাগ্রস্ত হতে পারে এমন কয়েকটি সুনির্দিষ্ট ধারার বিষয়ে কূটনীতিকরা আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে নিজেদের মতামত দিয়েছেন। এর মধ্যে বিতর্কিত ৩২ ধারাও রয়েছে। সবার মতামত বিবেচনায় নিয়েই আইনটি চূড়ান্ত করা হবে বলে আইনমন্ত্রী তাদের বৈঠকে জানান।

ইইউ রাষ্ট্রদূত রেনজি টিরিংক, জার্মান রাষ্ট্রদূত থামাস প্রিনজ, সুইডেনের রাষ্ট্রদূত চার্লটা স্লাইটার এবং যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, ফ্রান্স, কানাডা, যুক্তরাজ্য, স্পেন, নরওয়ে এবং সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধিরা সকালে আইন মন্ত্রণালয়ে আসেন। বেলা ১১টায় আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সঙ্গে তাদের বৈঠক শুরু হয়।

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে আইনমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, তিনি কূটনীতিকদের কথা শুনেছেন এবং তাদের উদ্বেগের বিষয়গুলো নিয়ে সরকারের ঊর্ধ্বতন পর্যায়কে অবহিত করবেন।

তিনি আরও বলেন, এটাই শেষ নয়, প্রয়োজনে কূটনীতিকদের সঙ্গে আবারও বসব।

আপনার মন্তব্য

আলোচিত