সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০১৮ ২২:৫০

‘জঙ্গি সংশ্লিষ্টতায়’ গ্রেপ্তার রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বহিস্কার

জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে গ্রেপ্তার সাদিয়া আফরোজ নিনাকে সাময়িক বহিষ্কার করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) কর্তৃপক্ষ।

শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউললার নির্বাহী আদেশে অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন জনসংযোগ কর্মকর্তা আরিফুল ইসলাম।

এর আগে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে অ্যাকাউনটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী সাদিয়া আফরোজ নিনাকে আটক করে পুলিশ। গত বুধবার গভীর রাতে লালমনিরহাটের হাতীবান্ধার ধূবনী গ্রাম থেকে পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা (ডিবি) তাকে আটক করেন।

পরদিন বৃহস্পতিবার হাতিবান্ধার থানার এসআই খন্দকার আল মাহমুদ বাদী হয়ে নিনার বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন। নিনাকে এই মামলায় গ্রেপ্তার দেখিয়ে লালমনিরহাটের আমলি আদালত-চারের (হাতিবান্ধা) বিচারক আফাজ উদ্দিনের আদালতে সোপর্দ করা হয়।

ওই মামলায় বলা হয়, ২০১৫ সাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেইসবুক) নিজ নামে মোট তিনটি আইডি খোলে সাদিয়া আফরোজ নীনা। এসব আইডির মাধ্যমে মোহাম্মদ আনাস, মেহেদী হাসান, এমআরএফ ওরফে সোহেল রানাসহ ১০/১২ জন জঙ্গি সদস্যের সঙ্গে যোগাযোগ স্থাপন করে দেশের অভ্যন্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করেন তিনি।

ওই সদস্যদের নিয়ে গোপন বৈঠক হচ্ছে এমন খবরে বুধবার রাতে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। এসময় আরও ১০/১২ জন পালিয়ে যায় বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

গ্রেপ্তার সাদিয়া আফরোজ নিনা নিষিদ্ধ জেএমবি সংগঠনের সদস্য বলে জানিয়েছেন লালমনিরহাট জেলার পুলিশ সুপার মোজাহিদুল ইসলাম।

পুলিশ সূত্রে আরও জানা যায়, সাদিয়া আফরোজ নিনার সঙ্গে জঙ্গি তামিম গ্রুপের সম্পৃক্ততার প্রমাণ থাকায় তার বিরুদ্ধে মামলা করা হয়। সাদিয়ার কাছ থেকে পাওয়া তিনটি মোবাইল ফোনে মানসিক উত্তেজনাকর ও বিভিন্ন দেশের মুসলিমদের জখমের ছবি, আগ্নেয়াস্ত্র ব্যবহারের ফুটেজ ও বিভিন্ন জঙ্গিনেতাদের ছবি এবং তাদের বক্তব্যের ফুটেজ পাওয়া যায়।

সেই সঙ্গে তার মোবাইলে টেলিগ্রাম, অরবিট, অরফক্স নামে তিনটি অ্যাপস (ফিচার) আছে। এসব অ্যাপস ব্যবহার করে ওইসব ছবি ও ভিডিও ফুটেজের মাধ্যমে জঙ্গি সদ্যদের উদ্বুদ্ধ করে অভিযুক্ত সাদিয়া আফরোজ নিনা দেশের অভ্যন্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করে আসছে বলে অভিযোগ পুলিশের।

এর পাশাপাশি তাকে গ্রেপ্তারের সময় সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব ইবনে রজব হাম্মুলী (রা.) অনুবাদ করা একটি বই উদ্ধার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত