সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৮ ১৫:০৫

অক্টোবরের শেষে জাতীয় নির্বাচনের তফসিল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরের শেষে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ইসি সচিব বলেন, ‘অক্টোবরের শেষে তফসিল ঘোষণা করা হবে। সে জন্য তার আগেই আসনভিত্তিক ভোটার তালিকা ও সিডি প্রস্তুত করার জন্য মাঠপর্যায়ের সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে। তফসিলের আগেই নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করা হবে।’

হেলালুদ্দীন আহমেদ বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি শেষ করার জন্য মাঠ পর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। তফসিলের আগেই নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে। প্রতি বছরের ১ মার্চ ভোটার তালিকা দিবস হিসেবে সরকার ঘোষণা দিয়েছেন। এ দিবসটি জাঁকজমকভাবে পালনের জন্য মাঠ পর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। এ জন্য প্রতিটি জেলা উপজেলায় কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে আর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে না। তবে কেউ নিজে এসে ভোটার হতে চাইলে তাকে ভোটার করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া।

এদিকে, তফসিল ঘোষিত তিন সিটি নির্বাচন প্রসঙ্গে সচিব জানান, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ১০টি, সিলেট ও রাজশাহীতে দুটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। নির্বাচনে চারদিনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে বলে জানান ইসি সচিব।

আপনার মন্তব্য

আলোচিত