সিলেটটুডে ডেস্ক

২৫ জানুয়ারি, ২০১৯ ২২:৩৬

সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচন চায় মহিলা পরিষদ

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। আসন সংখ্যা এক-তৃতীয়াংশে উন্নীত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে সংগঠনের দুই দিনব্যাপী সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।

সভায় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আয়শা খানম বলেন, সরকারে ও রাজনীতিতে নারীর পদায়ন নয়, প্রয়োজন প্রকৃত রাজনৈতিক ক্ষমতায়ন। সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীদের জনগণের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।

স্বাগত বক্তব্যে মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, জাতীয় প্রবৃদ্ধি ও উন্নয়ন অর্জনের ক্ষেত্রে নারী সমাজের ব্যাপক ও গুরুত্বপূর্ণ অংশগ্রহণ রয়েছে। কিন্তু নারীর জীবনমানের উন্নতির ক্ষেত্রে তা কতটুকু প্রভাব রাখছে, তা ভেবে দেখার বিষয়।

বিশেষ অতিথির বক্তব্যে সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার বলেন, তার দেশে সমাজ পরিবর্তনের ক্ষেত্রে নারী আন্দোলন বড় ভূমিকা রেখেছিল, বাংলাদেশের ক্ষেত্রেও তা হতে পারে। বর্তমানে সে দেশে সংসদে এবং মন্ত্রিপরিষদে নারী-পুরুষের সংখ্যা প্রায় সমান। এ জন্য সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার।

তিনি বলেন, বাইরের কাজের পাশাপাশি ছেলেদের ঘরের কাজে অংশগ্রহণ বাড়াতে হবে। অপরদিকে ঘরের কাজের পাশাপাশি মেয়েদের বাইরের কাজে যোগ দিতে হবে। জেন্ডার সমতার বিষয়ে নারী-পুরুষ উভয়ের সমান উপলব্ধি থাকা প্রয়োজন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউএন উইম্যানের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকিয়া, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আঞ্জুমান আরা আকসির, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, সহসাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম প্রমুখ।

সভায় সংগঠনের ৫৩টি জেলা শাখার প্রতিনিধিসহ চার শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। শনিবার সভার সমাপনী দিনে 'ঘোষণাপত্র ও গঠনতন্ত্র' বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত