নিজস্ব প্রতিবেদক

২৯ জানুয়ারি, ২০১৯ ২২:২৬

জলবায়ু ট্রাস্ট কর্মকর্তাদের সাথে পরিবেশ মন্ত্রীর মতবিনিময়

বন অধিদপ্তরের অধীনে জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। মঙ্গলবার (২৯ জানুয়ারি) ঢাকাস্থ মহাখালীর পুরাতন বন ভবনের সম্মেলন কক্ষে পরিবেশ মন্ত্রীর সাথে ছিলেন একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।

মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, "আমাদের সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় যে সকল কার্যক্রম গ্রহণ করেছে বিশ্বব্যাপী তা প্রশংসিত হয়েছে। আমরা নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ শুরু করেছি। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড তারই একটি উৎকৃষ্ট উদাহরণ।"

এসময় ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়নকৃত প্রকল্পসমূহ বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার ওপর গুরুত্ব আরোপ করে মতবিনিময় সভায় মন্ত্রী বলেন, "প্রতিটি প্রকল্পই যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেটা যেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় খেয়াল রাখে।"

এসব প্রকল্প বাস্তবায়নে কোনো অনিয়ম গ্রহণযোগ্য হবে না বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, "মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে আমাদের সবাইকে আরো মনোযোগী এবং দায়িত্বশীল হতে হবে।"

মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, সচিব আবদুল্লাহ আল মহসীন চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি বলেন, "জলবায়ু পরিবর্তন জনিত বিশ্বজনীন সমস্যাটি মোকাবেলায় বিশ্বের সকল রাষ্ট্রকেই একযোগে কাজ করতে হবে। তবে আমাদের দেশের জন্য আমাদের যা করা দরকার সেটি আমাদের সরকার করছে। আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়টিকে গুরুত্ব দিয়েছেন সবার আগে।"

পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী বলেন, "মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট গঠিত হয়েছে। ট্রাস্টের অর্থায়নে যে সকল মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়ন করছে তাদের অবশ্যই সেই কাজটি সুসম্পন্ন করতে হবে।"

আপনার মন্তব্য

আলোচিত