সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০১৯ ১৩:৫৪

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে কিছু ত্রুটি ছিল: সিইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে কোথাও কোথাও কিছু ভুলত্রুটি ও অসুবিধা হয়েছিল বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে আগারগাঁওস্থ ইটিআই ভবনে আসন্ন ৫ম উপজেলা নির্বাচন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ এবং ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শীর্ষক প্রশিক্ষণ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, "ইভিএম নিয়ে আমরা অনেক কথা বলেছি। ইভিএম আমরা ধারণ করি। ইভিএমের ওপরে আমাদের আস্থা, বিশ্বাস নানা কারণে এ কথা আপনাদের সামনে আমরা বারবার বলেছি। যত্নসহকারে এর প্রশিক্ষণ নেবেন এবং প্রশিক্ষণ দেবেন। নতুন একটা পদ্ধতি বলে এর কোথাও কোথাও কোনো ভুলভ্রান্তি হয়, মানুষের মধ্যে আস্থার সংকট সৃষ্টি হয়। সেটা আপনাদের ওপর নির্ভর করে।"

তিনি আরো বলেন, "আপনাদের সাবধানতা, সতর্কতা যদি বেশি থাকে তাহলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে সেরকম ভুল হওয়া উচিত ছিল না। আমরা বলেছিলাম এটা এমন একটা সিস্টেম যে আধাঘণ্টা, একঘণ্টার মধ্যে ভোটের ফল জনগণের কাছে তুলে দেবো। আমরা সেটি পারিনি। কেন পারিনি সে কারণগুলো নির্ধারণ করতে হবে।"

জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ভুল ত্রুটিগুলো শনাক্ত করার নির্দেশ দিয়ে নুরুল হুদা বলেন, "ভুলগুলো সংশোধন করতে হবে। উপজেলা নির্বাচনে যেন সেই অনিয়ম না হয়, সেদিকে সজাগ থাকতে হবে।"

ইভিএম ব্যবহার করতে পারলে নির্বাচনে যে অনিয়ম হয়, তার বেশিরভাগ বন্ধ হয়ে যাবে বলেও মনে করেন সিইসি।

তিনি আরও বলেন, বাংলাদেশে উপজেলা নির্বাচন একটি ঐতিহাসিক ঘটনা। বাংলাদেশে উন্নয়নের যে অগ্রগতি, যে ধারা, নারীর ক্ষমতায়ন, শিক্ষায় যে অগ্রযাত্রা তা উপজেলা পরিষদ সৃষ্টি এটা কার্যকর করার পর থেকেই এগুলো সম্ভব হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত