সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০১৯ ২০:১১

‘এফ আর টাওয়ার নির্মাণে বিল্ডিং কোড মানা হয়নি, তাই এই দুর্ঘটনা’

রাজধানীর বনানীর এফ আর টাওয়ার ভবনটি তৈরির সময় ন্যাশনাল বিল্ডিং কোড না মেনে তৈরি করা হয়। যে কারণে এমন দুর্ঘটনা ঘটছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্ল্যানিং) সিদ্দিক মো. জুলফিকার আহমেদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যার পর ঘটনাস্থলে প্রেস ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান।

সিদ্দিক মো. জুলফিকার আহমেদ বলেন, এই ভবনে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই। কী কারণে আগুন লেগেছে তা এখনই নিশ্চিতভাবে বলা যাবে না। তবে একটুকু বলতে পারি, এ ধরনের বিল্ডিংয়ে সাধারণত ইলেক্ট্রিসিটি থেকে আগুনের সূত্রপাত হয়।

তিনি বলেন, ‘২২-তলা এই বিল্ডিংয়ে ফায়ার ফাইটিংয়ের নিজস্ব কোনও ক্যাপাসিটি নেই। বিল্ডিংগুলোতে যতদিন পর্যন্ত আগুন নির্বাপণের নিজস্ব সক্ষমতা না থাকবে, ততদিন এধরনের দুর্ঘটনা ঘটতেই থাকবে।’

জুলফিকার আহমেদ আরো বলেন, ‘এ ধরনের অবহেলা ও অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। আর ছাড় দেওয়া যাবে না। আমাদের পক্ষ থেকে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আমরা আগুন লাগার কারণ এবং করণীয় সম্পর্কে সুপারিশ করবো।’

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে ২১-তলা বনানীর এফ আর টাওয়ারের নয়তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। পাশাপাশি সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনী, পুলিশ, র‍্যাব, রেড ক্রিসেন্টসহ ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত অনেক স্বেচ্চাসেবী কাজ করেছে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত