সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৯ ২২:৩৪

৭০ বছর পর ঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস শুরু

৭০ বছর পর আবার চালু হলো ঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস। ১৯৪৯ সালের পর শুক্রবার রাতে ফের চালু হয় ঢাকা-কলকাতা নৌ যোগাযোগ।

এতদিন উড়োজাহাজ, ট্রেনে বা বাসে চড়ে ঢাকা থেকে কলকাতা বা কলকাতা থেকে ঢাকা যাতায়াত করা গেলেও এবার নৌপথে এই রুটে যাতায়াত করতে পারবেন ভ্রমণপিপাসুরা। শুক্রবার রাত ৯টায় নারায়ণগঞ্জের পাগলা ভিআইপি ঘাট মেরিএন্ডারসন থেকে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) জাহাজ ‘এমভি মধুমতি’ যাত্রা করে। একই সময় ভারতের ক্রুজ শিপ ‘মেসার্স আরভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে মেরি এন্ডারসনের উদ্দেশে ছেড়ে আসে।

নৌরুটে জাহাজ চলাচলের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।


বাংলাদেশের ‘এমভি মধুমতি’ এবং কলকাতার ‘মেসার্স আরভি. বেঙ্গল গঙ্গা’ জাহাজ দুটি বরিশাল, বাগেরহাটের মংলা, সুন্দরবন, খুলনার আন্টিহারা- ভারতের হলদিয়া রুট হয়ে কলকাতায় যাবে এবং নারায়ণগঞ্জে আসবে।

এর আগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা-কলকাতা কেবিন ভাড়া ফ্যামিলি স্যুট (দুইজন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রীপ্রতি) ৫ হাজার টাকা, ডিলাক্স শ্রেণি (দুজন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রীপ্রতি) ২ হাজার টাকা এবং সুলভ শ্রেণি বা ডেক (যাত্রীপ্রতি) ১৫০০ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছর ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহনের বিষয়ে সম্মত হয় ভারত ও বাংলাদেশ। এ সংক্রান্ত চুক্তিতে সই করেন বাংলাদেশের নৌপরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃষ্ণ। নৌযান চালুর ফলে ভারতের গঙ্গা এবং বাংলাদেশের যমুনা ও ব্রহ্মপুত্র এই তিন নদী নৌযোগাযোগে সংযুক্ত হবে।

আপনার মন্তব্য

আলোচিত