সিলেটটুডে ডেস্ক

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০২

সিলেটের ৯টিসহ ১৩৫ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু আজ

আজ (২৩ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। সিলেট-ঢাকাসহ সারাদেশে প্রথম ধাপে ১৩৫ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ করা হবে। প্রথম ধাপে সিলেট বিভাগের ৯টি উপজেলায় চলবে হালনাগাদের কাজ।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা রাজবাড়ী জেলায় আনুষ্ঠানিকভাবে হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করবেন। সিলেটে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

এছাড়াও নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম চট্টগ্রাম, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী রাজধানীর সাভারে, ইসি সচিব হেলালউদ্দীন আহমদ রাজশাহী, ইসির অতিরিক্ত সচিব মুখলেছুর রহমান রংপুর এবং জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম কুমিল্লায় ভোটার তালিকা হালনাগাদ কাজের উদ্বোধন করবেন।

২৩ এপ্রিল থেকে শুরু হয়ে এই কার্যক্রম চলবে ১৩ মে পর্যন্ত।

এ বছর ৮০ লাখ নতুন ভোটারের তথ্য সংগ্রহ করা হবে। এবার ভোটার তালিকায় হালনাগাদ কার্যক্রমে মোট তথ্য সংগ্রহকারী থাকবে ৫২ হাজার ৫০০ জন, সুপারভাইজার ১০ হাজার ৫০০, টেকনিক্যাল সাপোর্টে থাকবে ৬৪ জন এবং রেজিস্ট্রেশন কেন্দ্র থাকবে ৭৮০ পয়েন্টে। প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেয়া হবে। পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে।

বর্তমানে দেশে ভোটার রয়েছেন ১০ কোটি ৪১ লাখ ৩৮১ জন।

ইসি সূত্র জানায়, ২৩ এপ্রিল থেকে বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। তথ্য সংগ্রহের এই কাজ চলবে ১৩ মে পর্যন্ত। পরবর্তীতে ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে। তথ্য সংগ্রহের সময় কেউ বাদ পড়লে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন। এছাড়াও নতুন ভোটার তালিকায় নাম তুলতে তথ্য সংগ্রহকারীর কাছে কিছু প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে।

সিলেট বিভাগ
সিলেট সদর, বালাগঞ্জ ও কানাইঘাট, সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর, মৌলভীবাজার সদর ও শ্রীমঙ্গল, হবিগঞ্জ সদর ও বাহুবলে চলবে হালনাগাদের কাজ।

ঢাকা বিভাগ
ঢাকা জেলার দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ ও সাভার উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ করা হবে। এছাড়া ঢাকা মহানগরের সূত্রাপুর, কোতোয়ালি, ডেমরা থানা, নারায়ণগঞ্জ জেলার নারায়ণগঞ্জ সদর, আড়াইহাজার; নরসিংদী জেলার মনোহরদী, পলাশে চলবে হালনাগাদের কাজ।

এছাড়া ফরিদপুর জেলার ভাঙ্গা ও সদরপুর, গোপালগঞ্জ সদর ও টুঙ্গিপাড়া উপজেলা। মাদারীপুর জেলার কালকিনি, শরীয়তপুরের সদর ও ডামুড্যা, রাজবাড়ী সদরেও হালনাগাদের কাজ চলবে।

মুন্সীগঞ্জ জেলার মুন্সীগঞ্জ সদর, গজারিয়া; মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ, শিবালয়; গাজীপুর জেলার শ্রীপুর, কালিগঞ্জ, কাপাসিয়া উপজেলাতেও হালনাগাদের কাজ শুরু হবে।

রংপুর বিভাগ
পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, ঠাকুরগাঁও সদর, দিনাজপুর সদর, নবাবগঞ্জ, নীলফামারী সদর, ডিমলা, লালমনিরহাট সদর, রংপুর সদর, পীরগঞ্জ, কুড়িগ্রাম সদর ও রৌমারী, গাইবান্ধা সদর ও ফুলছড়ি উপজেলায় চলবে ভোটার তালিকার হালনাগাদ।

রাজশাহী বিভাগ
জয়পুরহাট সদর, বগুড়া সদর, দুপচাচিয়া, সারিয়াকান্দি; চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলারহাট; নওগাঁ সদর, পোরশা, বদলগাছী; রাজশাহী জেলার বোয়ালিয়া, রাজপাড়া; নাটোর সদর, সিংড়া; সিরাজগঞ্জ সদর, তাড়াশ; পাবনা সদর, ঈশ্বরদীতে চলবে ভোটার তালিকার হালনাগাদ।

খুলনা বিভাগ
হালনাগাদের কাজ চলবে খুলনা জেলার খুলনার সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর; মেহেরপুর সদর, কুষ্টিয়ার সদর ও দৌলতপুর; চুয়াডাঙ্গা সদর, ঝিনাইদহের সদর ও হরিণাকুন্ড; যশোর সদর, অভয়নগর ও বাঘারপাড়া; মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাটের সদর ও শরণখোলা, সাতক্ষীরার সদর ও তালায়।

বরিশাল বিভাগ
বরিশাল সদর, আগৈলঝাড়া ও গৌরনদী, বরগুনা সদর, পটুয়াখালীর সদর ও গলাচিপা, ভোলার সদর ও মনপুরা, ঝালকাঠি সদর, পিরোজপুরের সদর ও নেছারাবাদে চলবে হালনাগাদের কাজ।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া, ভালুকা, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও, টাঙ্গাইল সদর, সখিপুর ও ঘাটাইল, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ, শেরপুর জেলার শ্রীবরদী, নেত্রকোনার সদর ও কলমাকান্দা, কিশোরগঞ্জ সদর, পাকুন্দিয়া ও তাড়াইলে চলবে হালনাগাদের কাজ।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড, মিরসরাই, কর্ণফুলী, লোহাগড়া, চন্দনাইশ ও আনোয়ারা, কক্সবাজার সদর ও কুতুবদিয়া, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর ও বান্দরবান সদর; কুমিল্লা জেলার লালমাই, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, লাকসাম ও হোমনা, ব্রাহ্মণবাড়িয়ার সদর ও নাসিরনগর, চাঁদপুরের সদর ও হাজীগঞ্জ, ফেনীর সদর ও পরশুরাম, নোয়াখালী সদর, কোম্পানিগঞ্জ ও সেনবাগ, লক্ষ্মীপুরের সদর ও রামগতিতে ও চলবে হালনাগাদের কাজ।

আপনার মন্তব্য

আলোচিত