সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৯ ১১:৩৩

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, এবার ৮২.২০%

এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

সোমবার (৬ মে) সকালে সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় দেশের বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় গতবার ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল; জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার ৩৫ জন।

অন্যবার প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ড চেয়ারম্যানরা। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় শিক্ষামন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন বোর্ড চেয়ারম্যানরা।

মাধ্যমিকের ফলাফল নিয়ে শেখ হাসিনার পাঠানো একটি লিখিত বক্তব্য সংবাদ সম্মেলনে পড়ে শোনান শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রীর মোবাইলে যুক্ত হয়ে প্রধানমন্ত্রীও বক্তব্য দেন ।

সকল কৃতকার্য শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা কৃতকার্য হতে পারেনি আবার প্রস্তুত হয়ে পরীক্ষা দিলে ভালো করতে পারবে।

সময়মত ফল ঘোষণা করায় শিক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় ও অন্যান্য দপ্তরের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত