সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৯ ২১:০২

জাপান সফরে ২.৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে বাংলাদেশের পাঁচটি প্রকল্প বাস্তবায়নে টোকিওর সাথে ২.৫ বিলিয়ন মার্কিন ডলারের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) চুক্তি স্বাক্ষর করবে ঢাকা। ২৮-৩০ মে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী।

রোববার (২৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ তথ্য জানান। খবর ইউএনবির।

পাঁচটি প্রকল্পের মধ্যে রয়েছে- মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট প্রকল্প (১), ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প (লাইন-১), ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রকল্প (২), এনার্জি ইফিসিয়েন্সি অ্যান্ড কনজারভেশন প্রমোশন ফাইন্যান্সিং প্রকল্প (দ্বিতীয় পর্ব) এবং মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোয়েল-ফায়ার্ড পাওয়ার প্রকল্প (৫)।

প্রধানমন্ত্রীর জাপান সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে জাপানের সম্পর্ক ‘কমপ্রিহেনসিভ পার্টনারশিপ’ পর্যায়ে উন্নীত হয়েছে। জাপান বর্তমানে পৃথিবীর অন্যতম অর্থনৈতিক শক্তিধর দেশ এবং বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার এবং বাংলাদেশের বৈদেশিক বিনিয়োগের অন্যতম উৎস।

তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও ভৌত অবকাঠামো বিনির্মাণে জাপানের বলিষ্ঠ ভূমিকা রয়েছে। বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ ও জ্বালানি খাত, শিল্পায়ন প্রক্রিয়ায় জাপান তাদের সহযোগিতা ক্রমান্বয়ে সম্প্রসারণ করছে।

প্রধানমন্ত্রীর এ সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়তর করার পাশাপাশি জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি রপ্তানি, মানব সম্পদ উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, পর্যটন ও কারিগরি সহায়তা ইত্যাদি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণে বিশেষ অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার জন্য অনুরোধ জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া জাপানের ফিউচার অব এশিয়া সম্মেলনেও যোগ দেবেন তিনি।

‘জাপান সফর শেষে সেখান থেকেই সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। সৌদি আরবে ওআইসি (অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) সামিটে যোগ দেবেন তিনি। সৌদি আরব থেকে ফিনল্যান্ড সফরে যাবেন প্রধানমন্ত্রী। এসব সফর শেষে আগামী ৮ জুন দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

আপনার মন্তব্য

আলোচিত