সিলেটটুডে ডেস্ক

৩১ মে, ২০১৯ ১২:১৯

জাপান থেকে সৌদির পথে প্রধানমন্ত্রী

ওআইসি সম্মেলন

জাপানে চার দিনের সরকারি সফর শেষে সৌদি আরবের উদ্দেশ্যে টোকিও ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানের স্থানীয় সময় শুক্রবার (৩১ মে) সকাল ৯টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে (বিজি-১৫১২) টোকিও’র হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম সম্মেলনে যোগ দিতে সৌদিতে যাচ্ছেন বাংলাদেশের সরকারপ্রধান। সৌদি আরবের স্থানীয় সময় বিকাল ৫টা ২৫ মিনিটে জেদ্দার বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখান থেকে ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন তিনি।

জাপান অবস্থানকালে তিনি দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। চুক্তি স্বাক্ষর শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী টোকিওতে ২৫তম নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে অন্যতম প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশকিছু অনুষ্ঠানে যোগ দেন তিনি।

ত্রিদেশীয় সফরের উদ্দেশ্যে গত ২৮ মে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। আগামী ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত