সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:১৮

এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনের উপ-নির্বাচন আগামী ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে।

রোববার (১ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান রবি এ বিষয়ে তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর এবং ৫ অক্টোবর হবে ভোটগ্রহণ।

ইসির অতিরিক্ত সচিব মোকলেসুর রহমান তফসিল ঘোষণার সময় বলেন, এই আসনে ভোট হবে ৯টা থেকে ৫টা পর্যন্ত। প্রশাসনিক কারণেই এটি করা হচ্ছে। নির্বাচনি সরঞ্জামাদি যথাসময়েই পৌঁছাবে। এটি যেহেতু সিটি এলাকা অল্প সময়ে পৌঁছানো যাবে।

তিনি বলেন, রংপুর-৩ উপনির্বাচনে প্রত্যেক কেন্দ্রে ইভিএমে ভোট হবে। মক ভোটিংসহ সব কিছুই যথাসময়ে সম্পন্ন হবে। আগেও ভোটাররা ইভিএমে ভোট দিয়েছে, তাদের ধারণা আছে। সর্বশেষ ময়মনসিংহ, বগুড়া-৬ আসনেও ইভিএমে ভোট হয়েছে। সামনেও সব ভোট গ্রহণে ইভিএম ব্যবহারের বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি।

প্রসঙ্গত, ১৪ জুলাই এইচএম এরশাদ চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

সংবিধানের ১২৩(৪) ধারায় বলা হয়েছে— ‘সংসদ ভেঙে যাওয়া ব্যতীত অন্য কোনও কারণে সংসদের কোনও সদস্যপদ শূন্য হলে, ৯০ দিনের মধ্যে পদটি পূরণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।’

উল্লেখ্য, রংপুর-৩ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১৭৫টি। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৭২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন, আর নারী ভোটার ২ লাখ ২১ হাজার ৭৬২ জন।

আপনার মন্তব্য

আলোচিত