সিলেটটুডে ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:১১

১৪ সেপ্টেম্বর আসছে ‘রাজহংস’

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির নতুন ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’ ১২ সেপ্টেম্বর নয়, ১৪ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হবে।

বুধবার (১১ সেপ্টেম্বর) বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার বিকেলে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ড্রিমলাইনারটি অবতরণ করবে।

যদিও এর আগে তিনি জানিয়েছিলেন যে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আসছে নতুন ড্রিমলাইনার ‘রাজহংস’।

এ বিষয়ে তিনি বলেন, বোয়িং কর্তৃপক্ষ ড্রিমলাইনারটির উইংয়ের জন্য ৪৮ ঘণ্টা সময় চেয়েছে। এ কারণে উড়োজাহাজটির জন্য শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তবে ড্রিমলাইনারের কোনো যান্ত্রিকত্রুটি হয়েছে কি না সে ব্যাপারে কোনো কথা বলেননি তিনি।

রাজহংস উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্যদিয়ে বিমানের উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে বলে জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য চুক্তি করে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৩টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হয়েছে। বিমান বহরে ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্যদিয়ে সম্পাদিত চুক্তির আওতায় ১০টি উড়োজাহাজের সবগুলোই বিমান বুঝে পাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

উল্লেখ্য, এর আগে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ ইআর পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত এবং ময়ূরপঙ্খী যুক্ত হয়েছে। যেগুলোর নামও প্রধানমন্ত্রী ঠিক করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত