সিলেটটুডে ডেস্ক

০২ জানুয়ারি, ২০২০ ২১:২০

মতপার্থক্য থাকলেও বাংলাদেশেই বিশ্ব ইজতেমা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, তাবলিগ জমাতের লোকজনের মধ্যে মত পার্থক্য থাকলেও তারা সুন্দরভাবে এক জায়গায় ইজতেমা করবেন, সে ব্যাপারে তারা একমত। তারা অভিমত প্রকাশ করেছেন এবারও যেভাবে প্রস্তুতি হয়েছে, যেভাবে কাজ চলছে, সুন্দরভাবে ইজতেমা সম্পন্ন হবে। তারা দু-একটি সমস্যার কথা যা বললেন, এগুলো আমরা অবশ্যই নিরসন করার চেষ্টা করবো। যত মতপার্থক্য হোক, বাংলাদেশেই বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিকেলে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান চত্বরে ৫৫ তম বিশ্ব ইজতেমার অগ্রগতি বিষয়ক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ইজতেমায় আসা অতিথিদের যেন কোনো কষ্ট না হয় সেজন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বিদেশি মেহমানদের তালিকা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো হলে তা যাচাই-বাছাই করে সব বিদেশি মেহমানদের ভিসা দেওয়া হবে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সভায় র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমদ জানান, তাদের প্রস্তুতি রয়েছে। তারা বিশ্ব ইজতেমায় আকাশ পথে, স্থলে ও তুরাগ নদে টহলের ব্যবস্থা করবেন। তারা মুসল্লিদের চিকিৎসাসেবাসহ আখেরি মোনাজাতের পর টঙ্গী থেকে মহাখালী পর্যন্ত মুসল্লিদের পৌঁছে দিতে শ্যাটল সার্ভিস দেবে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম জানান, গাজীপুর সিটি করপোরেশন ও জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভাগ সব ধরনের কাজ সম্পন্নের পর ৫ জানুয়ারি ইজতেমা মাঠ বুঝিয়ে দেবে। তাদের পক্ষ থেকে পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ, মশক নিধন, পয়োনিষ্কাশন, ২৪টি অবজারভেশন টাওয়ার নির্মাণ, ১০ প্লাটুন বিজিবি, পর্যাপ্ত টয়লেট, অ্যাম্বুলেন্স, মেডিক্যাল ক্যাম্প স্থাপন, দুইটি হেলিপ্যাড নির্মাণসহ আনুষঙ্গিক সব ধরনের কাজ সম্পন্ন করা হচ্ছে। ইজতেমা উপলক্ষে টঙ্গী জংশনে প্রতিটি ট্রেন পাঁচ মিনিট করে যাত্রাবিরতি করবে।

মুসল্লিদের টঙ্গীর ইজতেমায় যাতায়তের জন্য ৪শটি বিআরটিসি বাস চলাচল করবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য চারটি স্ট্যান্ডবাই জেনারেটর তিনটি গ্রিড ব্যবহার করা হবে। টেলিযোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে দুইটি হট লাইনসহ ৫০টি টেলিফোন স্থাপন করা হয়েছে।

গাজীপুর মহানগরীর পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন জানান, ইজতেমাস্থল ও আশ-পাশে এলাকায় তিনটি সেক্টরে বিভক্ত হয়ে পর্যাপ্ত পুলিশ ও সাদা পোশাকে নিরাপত্তা দেবে।


আপনার মন্তব্য

আলোচিত