নিজস্ব প্রতিবেদক

১২ এপ্রিল, ২০২০ ০১:৪৪

সিলেটে লকডাউনের সময় খোলা থাকবে সরকারি ব্যাংকগুলো

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে যেসব এলাকায় লকডাউন বা অবরুদ্ধ করা হয়েছে, ওই জেলা ও উপজেলার সরকারি ব্যাংক শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার সকাল থেকে এসব শাখা খোলা রাখতে বলা হয়েছে। এসব শাখার কর্মকর্তাদের চলাচলের জন্য স্থানীয় প্রশাসনের সহায়তায় বাহনের ব্যবস্থা করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

শনিবার সোনালী, অগ্রণী, জনতা, রুপালী, বাংলাদেশ কৃষি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলেছে, সরকারি ভাতা, অনুদান ও ব্যাংকিং সেবার জন্য লকডাউন এলাকার ব্যাংক শাখা খোলা রাখতে হবে। তবে নির্দিষ্ট শাখা লকডাউন হলে তা এই নির্দেশনার বাইরে থাকবে। এসব শাখায় সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত লেনদেন করা যাবে।

এদিকে, লকডাউন ঘোষিত এলাকাগুলোতে বেসরকারি ব্যাংকগুলোর কার্যক্রম বন্ধ থাকবে। করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে শনিবার (১১ এপ্রিল) থেকে সিলেট জেলাকে লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক। এই হিসেবে রোববার থেকে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সিলেটের বেসরকারি ব্যাংকগুলো বন্ধ থাকবে বলে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্রের পরিচালক শাহ মো. আশরাফ সিদ্দিকী।

তিনি বলেন, আমরা (বাংলাদেশ ব্যাংক) আগেই প্রজ্ঞাপন দিয়েছিলাম কোনো এলাকা লকডাউন ঘোষণা হলে সেই এলাকার বেসরকারি ব্যাংকগুলো বন্ধ থাকবে। তবে সরকারি কিছু সেবা চালু রাখার জন্যে সরকারি ব্যাংকের কয়েকটি শাখা চালু থাকবে। তবে সকল এটিএম বুথ খোলা থাকবে বলে জানান তিনি।

এরআগে গত সপ্তাহে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ব্যাংক লেনদেনের সময় আবারও কমিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি যেসব এলাকা লকডাউন বা অবরুদ্ধ করা হয়েছে, ওই এলাকার ব্যাংক শাখা বন্ধ রাখতে বলে। হঠাৎ করে আজ সরকারি ব্যাংকগুলোতে লকডাউন এলাকাটি শাখা খোলা রাখতে বলে হয়েছে।

ফলে সীমিত আকারের ব্যাংকিং সেবার আওতায় যেসব ব্যাংক শাখা খোলা রয়েছে, সেগুলোতে রোববার থেকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। তবে লকডাউন শাখার লেনদেন চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রয়োজন হলে ব্যাংকগুলো তাদের বৈদেশিক লেনদেন শাখা (এডি) আরও এক ঘণ্টা খোলা রাখতে পারবে। আর আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক খোলা থাকবে বেলা ২টা পর্যন্ত।

শাখাগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্য ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আপনার মন্তব্য

আলোচিত