বিশেষ প্রতিনিধি

২৭ এপ্রিল, ২০২০ ১৯:৪৫

গণস্বাস্থ্যের করোনা কিট পরীক্ষার খরচ দেবে সুচিন্তা

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) অস্তিত্ব শনাক্ত করতে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিট অনুমোদনের জন্যে সঠিকত্ব পরীক্ষার খরচ দেবে সুচিন্তা ফাউন্ডেশন।

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত এই কিটের অনুমোদন নিয়ে চলমান আলোচনার সময়ে অত্যাবশ্যকীয় কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) করতে যে খরচ প্রয়োজন হবে, তা গণস্বাস্থ্য কেন্দ্রকে দেবে সুচিন্তা ফাউন্ডেশন। এ বিষয়ে দুই প্রতিষ্ঠান ঐকমত্যেও এসেছে বলে নিশ্চিত করেছেন সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত এবং গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার (২৭ এপ্রিল) বিকেলে সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত বলেন, এরই মধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে আমার কথা হয়েছে। অধিদপ্তর আমাকে জানিয়েছে, গণস্বাস্থ্য কেন্দ্র যদি চিঠি দেয়, তবে সঙ্গে সঙ্গেই সিআরও’র ব্যবস্থা করে দেবেন। যেকোনো গবেষণার সিআরও’র জন্য কোনো প্রতিষ্ঠানের খরচ অনুমতির অপেক্ষায় থাকা প্রতিষ্ঠানকেই বহন করতে হয়। এক্ষেত্রে ড. জাফরুল্লাহ’র গণস্বাস্থ্য কেন্দ্রের যে ডট ব্লোট কিট, সেটি পরীক্ষার সিআরও’র আর্থিক বিষয় আমরা সুচিন্তা ফাউন্ডেশন থেকে জোগাড় করে দেব।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাংলাদেশে এই গবেষণামূলক কাজগুলোর জন্য সিআরও হিসেবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি) একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। তাদের গবেষণা ও মান আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এক্ষেত্রে যদি গণস্বাস্থ্যের উদ্ভাবনটি আইসিডিডিআর,বিতে মূল্যায়ন ও ট্রায়াল করা হয়, সেটা দেশের মানুষেরই উপকারে আসবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ হয়েছে জানিয়ে এ আরাফাত বলেন, বিষয়টি নিয়ে আমার সঙ্গে কথা হয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে। তাকে আমি এ বিষয়ে জানিয়েছি। তিনি রাজি হয়েছেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাতের আমার সঙ্গে কথা হয়েছে। তিনি আর্থিক সাহায্যের বিষয়টি বলেছেন।

সিআরও হিসেবে আইসিডিডিআর,বি’তে পরীক্ষার বিষয়েও কোনো আপত্তি নেই বলে জানান ড. জাফরুল্লাহ।

আপনার মন্তব্য

আলোচিত