নিজস্ব প্রতিবেদক

১৪ মে, ২০২০ ১৭:৫৯

উত্তরবঙ্গের লোকসংগীত শিল্পীদের পাশে নির্মূল কমিটি

উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চলের ১০০ লোকসংগীত শিল্পী পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

বিজ্ঞাপন

উত্তরবঙ্গের রংপুর বিভাগের লালমনিরহাট, আদিতমারি, কুড়িগ্রাম, চাপারহাট, কালীগঞ্জ, হাতিবান্ধা, নীলফামারী, নওদাবাস ও পাটগ্রামের ১০০ লোকসংগীত শিল্পী পরিবারের মধ্যে বুধ ও বৃহস্পতিবার এই ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগঠনটি।

এতে বলা হয়, ২০০৪ সালে বিশিষ্ট নরওয়েজীয় লোকসংগীত গবেষক ও লেখক ওয়েরা সেথের বাংলাদেশে এসে আবহমান বাংলার ভাওয়াইয়া, ভাটিয়ালি, বাউল ও মরমিয়া গান শুনে মুগ্ধ হয়ে লুপ্তপ্রায় এই সংগীত ঐতিহ্য ধরে রাখার জন্য উত্তরবঙ্গের ৩টি জেলায় ‘মায়ের তরী’ নামে ২৬টি গুরুগৃহ স্থাপন করেন, যেখানে প্রবীণ শিল্পীরাবংশ পরম্পরায় এই সংগীতের ধারা প্রবহমান রেখেছেন তারা নবীনদের গান ও বাদন শেখান তাদের মধ্যে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

দুর্দশাগ্রস্ত লোকসংগীত শিল্পীদের জন্য সংগঠনের উপহার হিসেবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জরুরি ভিত্তিতে এক লক্ষ দশ হাজার টাকা বরাদ্দ করেছে। প্রতিটি শিল্পী পরিবারের জন্য দেওয়া এই উপহার সামগ্রীর ভেতর রয়েছে- দশ কেজি চাল, এক কেজি ডাল, চার কেজি আলু, এক লিটার ভোজ্য তেল, এক কেজি গুঁড়া দুধ, এক কেজি চিনি, দুই প্যাকেট সেমাই, এক প্যাকেট বিস্কুট ও একটি সাবান।

বিতরণকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের লালমনিরহাট জেলা শাখার সভাপতি সমাজকর্মী মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ময়েজুল ইসলাম, মায়ের তরীর সভাপতি প্রদীপ কুমার দে ও সাধারণ সম্পাদক সুজন কুমার বেদ। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ত্রাণ কার্যক্রম সমন্বয় করেছেন প্রামাণ্যচিত্র নির্মাতা পিন্টু সাহা।

আপনার মন্তব্য

আলোচিত