নিজস্ব প্রতিবেদক

১৭ জানুয়ারি, ২০২১ ০২:৫০

মন্ত্রী-প্রতিমন্ত্রীর এলাকাতে আওয়ামী লীগের হার

এমএ মান্নান ও অ্যাডভোকেট মাহবুব আলী

রিকল্পনা মন্ত্রী এমএ মান্নান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীর নির্বাচনী এলাকার দুই পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী পরাজিত হয়েছেন।

শনিবার (১৬ জানুয়ারি) দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের নির্বাচনী এলাকার জগন্নাথপুর পৌরসভায় বিএনপির বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মো. আক্তার হোসেন বিজয়ী হন। আর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীর নির্বাচনী এলাকার মাধবপুর পৌরসভায় নির্বাচিত হন বিএনপির প্রার্থী হাবিবুর রহমান মানিক, এবং আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শ্রীধাম দাশগুপ্তের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

জগন্নাথপুর পৌরসভায় মো. আক্তার হোসেন চামচ প্রতীক নিয়ে পেয়েছেন ৮ হাজার ৩৭৮ ভোট। আওয়ামী লীগের প্রার্থী মিজানুর রশিদ ভূঁইয়া (নৌকা) পেয়েছেন ৮ হাজার ১৮ ভোট। বিএনপির দলীয় প্রার্থী হারুনুজ্জামান হারুন (ধানের শীষ) পেয়েছেন ৮১৭ ভোট। স্বতন্ত্র প্রার্থী আমজাদ আলী শফিক (মোবাইল ফোন) পেয়েছেন ৫৭৫ ভোট ও বিষ্ণু চন্দ্র রায় (জগ) ৪০০ ভোট পেয়েছন।

এদিকে, হবিগঞ্জের মাধবপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী শ্রীধাম দাশগুপ্তের জামানত বাজেয়াপ্ত হয়েছে। নির্বাচনে তিনি মাত্র ভোট ৬০৮ পান। এ পৌরসভায় বিজয়ী হয়েছেন বিএনপি দলীয় প্রার্থী হাবিবুর রহমান মানিক। তিনি পেয়েছেন ৫ হাজার ৩১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পংকজ কুমার সাহা। তিনি নারিকেল গাছ প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ১৮৫ ভোট। তৃতীয় অবস্থানে আছেন আওয়ামী লীগের অপর বিদ্রোহী প্রার্থী শাহ মো. মুসলিম। তিনি জগ প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ৮৫ ভোট। এ পৌরসভায় মোট ১৩ হাজার ১০৫ ভোট পড়েছে।

সহকারী রিটার্নিং অফিসার মো. মনিরুজ্জামান জানান, মোট কাস্টিং ভোটের ৮ ভাগের এক অংশের নিচে পেলে যে কোনো প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। সেই হিসেবে আওয়ামী লীগের প্রার্থী শ্রীধাম দাশগুপ্তের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনে সারাদেশে আওয়ামীলীগের ৪৬ জন মেয়র প্রার্থী জয় পেয়েছেন। বিএনপির ৪ জন মেয়রপ্রার্থী বিজয়ী হয়েছেন। আর আওয়ামী লীগের পাঁচজন ও বিএনপির একজন ‘বিদ্রোহী’ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এ ছাড়া জাতীয় পার্টি (জাপা) ও জাসদের একজন করে প্রার্থী বিজয়ী হয়েছেন। একজন স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। এ ছাড়া কিশোরগঞ্জের নির্বাচনের ফল স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ এলাকা নিয়ে সুনামগঞ্জ-৩ আসনে একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের এমএ মান্নান ১ লাখ ৬৩ হাজার ১৪৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন ঐক্যফ্রন্টের শাহিনূর পাশা চৌধুরী পান ৫২ হাজার ৯২৫ ভোট। এদিকে, মাধবপুর-চুনারুঘাট এলাকা নিয়ে গঠিত হবিগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের অ্যাডভোকেট মাহবুব আলী পান ৩ লাখ ৮ হাজার ৭২৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি খেলাফত মজলিশ মহাসচিব আহমেদ আব্দুল কাদের পান ৪৬ হাজার ১৮৩ ভোট।

আপনার মন্তব্য

আলোচিত