সিলেটটুডে ডেস্ক

০৫ নভেম্বর, ২০১৫ ১৯:১৯

লুটেরাদের স্বার্থ রক্ষায় দেশে ফ্যাসিবাদ কায়েম হয়েছে: সিলেটে মুবিনুল হায়দার

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর ও শাবিপ্রবি শাখার উদ্যোগে আজ (০৫ নভেম্বর) বৃহস্পতিবার বিকেলে জিন্দাবাজারস্থ নজরুল একাডেমীতে সংগঠনের কর্মী ও নির্ধারিত সদস্যদের নিয়ে ‘ছাত্রদের সমস্যা সংকট ও শিক্ষা আন্দোলনে সঠিক দৃষ্টিভঙ্গি’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছাত্রফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানার সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়, সংগঠন কেন্দ্রীয় কমিটির সদস্য শফিকুল ইসলাম প্রমুখ। কমরেড মুবিনুল হায়দার চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশে পুঁজিবাদী রাষ্ট্রব্যবস্থা বর্তমান। শ্রেণিবিভক্ত এ সমাজে শিক্ষাসহ সকল মৌলিক ও গণতান্ত্রিক অধিকার আজ ভূলুণ্ঠিত। বিশ্বব্যাপী পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী রাষ্ট্রব্যবস্থা ঐতিহাসিকভাবে জরাগ্রস্ত।

তিনি বলেন "গভীর সংকটে নিপতিত পুঁজিবাদী অর্থনীতি টিকে থাকতে গিয়ে শিক্ষা, সংস্কৃতিসহ মানব জীবনের সকল অর্জনকে মুনাফার হাতিয়ারে পরিণত করেছে। বিশ্বব্যাপী মার্কিন সাম্রাজ্যবাদী  তার স্বার্থে দেশে দেশে যুদ্ধ-বিগ্রহ, দখলদারিত্ব, জাতীয় সম্পদ লুন্ঠনসহ নানা সাম্প্রদায়িক বিভেদ ও বৈষম্য সৃষ্টি করছে।"

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বলেন "আবার একে কেন্দ্র করে তার অস্ত্র ব্যবসা সচল রাখতেই একদিকে দেশে দেশে উগ্রবাদী সাম্প্রদায়িক শক্তিকে উস্কে দিচ্ছে আবার অন্যদিকে সাধারণ মানুষের উপর হত্যাযজ্ঞ চালাচ্ছে। এদিকে আমাদের দেশেও আরেক সাম্রাজ্যবাদী শক্তি ভারত রাজনীতি অর্থনীতি ও সংস্কৃতিতে আগ্রাসন চালাচ্ছে।"

পরিবেশ বিষয়ে বলেন, " অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় অধিষ্ঠিত মহাজোট সরকার এই সাম্রাজ্যবাদী শক্তিকে তুষ্ট করতেই সুন্দরবন ধ্বংসকারী কয়লা ভিত্তিক বিদ্যুৎ-কেন্দ্র, অভিন্ন নদীর পানি প্রত্যাহার, করিডোর, ট্রানজিটসহ নানান দেশ ধ্বংসকারী চুক্তির বাস্তবায়ন ঘটাচ্ছে।"

তিনি অভিযোগ করে বলেন "সংকটগ্রস্থ পুঁজিবাদী ব্যবস্থাকে টিকিয়ে রাখতে সরকার দেশে রাষ্ট্রীয় ফ্যাসিবাদ কায়েম করেছে। যা শুধুমাত্র জনগণের উপর জুলুম নির্যাতনই চালাচ্ছে না সাথে সাথে সাংস্কৃতিক ভাবে ছাত্র ও যুব সমাজের মধ্যে যুক্তিহীনতা ভোগবাদীতা এবং সামাজিক দায়িত্ব পালনে অনীহার মনোভাবের জন্ম দিচ্ছে।"

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এসবের বিরুদ্ধে মার্কসবাদ-লেনিনবাদ ও কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারার ভিত্তিতে বিপ্লবী ছাত্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।


আপনার মন্তব্য

আলোচিত