সিলেটটুডে ডেস্ক

০২ জানুয়ারি, ২০২২ ২৩:১৮

সার্চ কমিটিতে জাফর ইকবালের নাম প্রস্তাব

মুহম্মদ জাফর ইকবাল। ছবি: জি আর সোহাইল

ইসি গঠনে সার্চ কমিটিসহ রাষ্ট্রপতির কাছে তিন দফা প্রস্তাবনা দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। এর মধ্যে জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের নামও রয়েছে।

রোববার বঙ্গভবনে সংলাপে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বিবেচনার জন্য তিনজনের নাম প্রস্তাব করা হয় বলে বিকল্প ধারার মুখপাত্র মাহী বি চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন।

সংলাপ শেষে বেরিয়ে বিকল্প ধারার জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব মাহী তাদের প্রস্তাবিত নাম তিনটি প্রকাশ করে সাংবাদিকদের বলেন, আমরা যাদের নাম প্রস্তাব করেছি আমরা বিশ্বাস করি, নির্বাচন কমিশনার হিসেবেও তারা গ্রহণযোগ্য হবেন।

এছাড়া তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যবসায়ী রোকেয়া আফজাল রহমান, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার নাম প্রস্তাব করেছে দলটি।

বিকল্পধারা বাংলাদেশের নেতারা সার্চ কমিটিসহ তিন দফা প্রস্তাব পেশ করেন। তারা নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর পাঠানো ‘অনুসন্ধান কমিটি’র কাছে দেওয়া নামগুলো থেকেই প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারের নাম প্রস্তাবের সুপারিশ করে বিকল্পধারা।

বিকল্পধারার সাত সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন দলের মহাসচিব আবদুল মান্নান। সংলাপ শেষে বিকল্প ধারার মুখপাত্র মাহী বি চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা মহামান্য রাষ্ট্রপতিকেও বলেছি এই নামগুলো আমরা প্রকাশ করব। বাংলাদেশে গ্রহণযোগ্য মানুষের অভাব নেই। বিকল্পধারা উন্মুক্ত রাজনীতি চায়।

মাহী বলেন, আইন করতে গেলে সময় লাগতে পারে। তাড়াহুড়া করে করতে গেলে, বিতর্কিত আইন হলে নির্বাচন ব্যবস্থাটাই বিতর্কের মধ্যে আসতে পারে। সেজন্য এই মুহূর্তে আইন করতে গেলে সকল দলের সমন্বয়ের প্রয়োজন থাকতে পারে। সেজন্য আমরা বিকল্প ব্যবস্থা হিসেবে সার্চ কমিটি গঠনের কথা বলেছি। এবারের পর স্থায়ী আইনের দরকার।

আপনার মন্তব্য

আলোচিত