সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০২৩ ২১:৩৭

৯ মাসের মাথায় গণতন্ত্র মঞ্চে ভাঙন, রেরিয়ে গেল গণঅধিকার পরিষদ

গঠনের মাত্র ৯ মাসের মাথায় ভাঙন ধরল সাত দলের রাজনৈতিক জোট গণতন্ত্র মঞ্চে। গণতন্ত্র মঞ্চ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ।

শনিবার (৬ মে) সন্ধ্যায় গণঅধিকার পরিষদের দলীয় কার্যালয়ে আয়োজিত কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান দলটির সদস্য সচিব নুরুল হক নুর।

নুর জানান, এখন থেকে গণঅধিকার পরিষদ এককভাবে দলীয় কার্যক্রম পরিচালনা করবে। এ ছাড়া সরকারবিরোধী আন্দোলনেও তারা এককভাবেই অংশগ্রহণ করবে। পাশাপাশি যুগপৎ আন্দোলনেও নিজেদের মতো করে সক্রিয় থাকবে গণঅধিকার পরিষদ।

বিভিন্ন কর্মসূচিতে বক্তব্য দেওয়া, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াসহ নানা বিষয়ে বেশ কিছুদিন ধরেই গণতন্ত্র মঞ্চের নেতাদের সাথে অস্বস্তি ছিল গণঅধিকার পরিষদের।

এরআগে, গত বছরের ৮ আগস্ট সাতটি রাজনৈতিক দল ও সংগঠনের সমন্বয়ে নতুন রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’-এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে। সাতটি দল ও সংগঠন হলো—আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বে নাগরিক ঐক্য, সাইফুল হকের নেতৃত্বে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জোনায়েদ সাকির নেতৃত্বে গণসংহতি আন্দোলন, ড. রেজা কিবরিয়া ও ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে গণঅধিকার পরিষদ, শেখ রফিকুল ইসলাম বাবলুর নেতৃত্বে ভাসানী অনুসারী পরিষদ এবং হাসনাত কাইয়ুমের নেতৃত্বে রাষ্ট্র সংস্কার আন্দোলন।

এর মধ্যে জেএসডি ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নির্বাচন কমিশনে নিবন্ধিত। পরে অন্য দলগুলোর সঙ্গে ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন নিজেদের রাজনৈতিক দল হিসেবে ঘোষণা দিয়ে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করে।

এদিকে, রোববার (৭ মে) গণতন্ত্র মঞ্চের বৈঠক হওয়ার কথা। ওই বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে গণঅধিকার পরিষদের অসাংগঠনিক আচরণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন মঞ্চের নেতারা।

আপনার মন্তব্য

আলোচিত