সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২৩ ০০:১৩

ইসিতে নতুন নিবন্ধিত ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’, এরা কারা?

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন পেয়েছেন রাজনৈতিক দল ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’।

উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে এই দলকে নিবন্ধন দিয়েছে ইসি। গত সোমবার এ–সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, রিট পিটিশনের (১২৭৩৭ / ২০১৮) গত ২০১৯ সালের ১১ এপ্রিলের হাইকোর্ট বিভাগের রায় ও আদেশ এবং Civil Petition for leave to Appeal No. 2233 of 2019 এর উপর আপিল বিভাগের রায় ও আদেশের পরিপ্রেক্ষিতে The Representation of the People Order, 1972 (PO No. 155 of 1972 ) এর Chapter VIA এর বিধান অনুযায়ী বাড়ি-০২ (দ্বিতীয় তলা), রোড-১৬/এ-২৩/সি, গুলশান-১, ঢাকা-১২১২ এ অবস্থিত ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ-কে পুনরাদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসাবে নিবন্ধন করেছে। ওই দলের জন্য "আপেল" প্রতীক সংরক্ষণ করা হয়েছে। দলটির নিবন্ধন নং-০৪৬।

রাজনৈতিক দল হিসেবে ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’ ২০১৭ সালে নির্বাচন কমিশনের নিবন্ধনের জন্য আবেদন করেছিল। তখন ইসিতে নিবন্ধনের জন্যে আবেদন জমা হয়েছিল ৭৬টি। কিন্তু কোন দলকেই কমিশন নিবন্ধন দেয়নি। সিদ্ধান্তের বিরুদ্ধে দলটি হাইকোর্টে রিট দায়ের করে। আদালত তাদের পক্ষ রায় দেন। সর্বশেষ গত ২২ জানুয়ারি আপিল বিভাগও রায় বহাল রাখে। ফলে নির্বাচন কমিশন আদালতের নির্দেশে ৯ মে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে রাজনৈতিক দল হিসাবে নিবন্ধন দেওয়া হয়।

গত মঙ্গলবার ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’ ইসিতে নিবন্ধন পেলেও ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলটির ৮ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। ওই নির্বাচনে তাদের প্রতীক ছিল আপেল।

নতুন নিবন্ধিত দলটির সভাপতি বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা আল্লামা ইমাম হায়াত, মহাসচিব আল্লামা রায়হান রাহবার। দলের প্রধান উপদেষ্টা হাফেজ কারী আল্লামা সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী শাহ, ইসলামী গবেষণায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক প্রদান করে।

আপনার মন্তব্য

আলোচিত