সিলেটটুডে ডেস্ক:

২৯ মে, ২০২৩ ২০:১৩

হঠাৎ কোন জাদুতে আমেরিকা থেকে রেমিটেন্স বাড়ছে, প্রশ্ন ফখরুলের

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার হঠাৎ করে বলছে আমেরিকা থেকে রেমিট্যান্স বাড়ছে। কী এমন জাদু তৈরি হলো যে, রেমিট্যান্স বেড়েছে? রেমিট্যান্স বাড়ার মূল কারণ, চুরি হওয়া টাকা ফেরত আনছে লুটেরারা।

আজ সোমবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে প্রয়াত রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমরা বিগত কয়েক বছর ধরে আন্দোলন করে এসেছি। এ আন্দোলন এখন চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে। আমাদের ১০ দফা দাবির প্রথম দফা, এই সরকারের পদত্যাগ। আমরা শান্তিপূর্ণ পরিবর্তন চাই, আমরা গণতন্ত্র ফিরিয়ে আনতে চাই, জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে চাই।

তিনি বলেন, মনে রাখতে হবে, তারা (সরকার) আমাদের ফাঁদে ফেলতে চাইবে। গাড়ি পোড়াবে তারা, অগ্নিসংযোগ করবে তারা, কিন্তু দায়ভার দেবে আমাদের ওপর।

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি প্রসঙ্গে তিনি বলেন, কয়েকদিন আগে সরকার খুব লাফালাফি করছিল। এখন কিন্তু তারা থেমে গেছে। এখন তারা বলছে, আমরা সংঘাত চাই না, আলোচনায় বসতে চাই।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্মৃতিচারণ করে মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমানের মৃত্যুর সংবাদে সারাদেশ বাকরুদ্ধ ছিল। যে জিয়া মানুষের হৃদয়ে অবস্থান করছেন, তার বিরুদ্ধে মিথ্যাচার করে কোনো লাভ নেই। তাকে যতই খাটো করা হোক, ধ্রুবতারার মতো সত্য জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক।

তিনি আরও বলেন, জিয়াউর রহমান দেশের কঠিন সময়ে এই জাতির সামনে ত্রাণকর্তা হয়ে হাজির হয়েছেন। যতই মিথ্যাচার করেন না কেন, তাকে কারো মন থেকে মুছে ফেলা যাবে না। যেখানে ভবিষৎ নেই সেখানে তিনি আশার আলো তৈরি করেছিলেন।

বিএনপি মহাসচিব বলেন, যে গণতন্ত্রের জন্য আমরা স্বাধীনতা যুদ্ধ করেছিলাম, সে গণতন্ত্র আজ ১৫ বছর যাবত ভূলণ্ঠিত। সে গণতন্ত্র উদ্ধার করতে হলে জিয়াউর রহমানকে জানতে হবে। কীভাবে তিনি একটি অন্ধকার জাতিকে আলোর পঘে পথ দেখিয়েছিলেন, কীভাবে প্রত্যেকটি জাতীয় সংকটে ত্রাণকর্তা হিসেবে ভূমিকা রেখেছেন- এসব জানতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, ডা. এজেডএম জাহিদ, শামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্রদল সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, জিয়াউর রহমান রাজনীতিবিদ হিসেবে সফল, রাষ্ট্রপ্রধান হিসেবেও সফল, সৈনিক হিসেবেও সফল। তিনি শুধু স্বাধীনতার ঘোষকই ছিলেন না। সেক্টর কমান্ডার হিসেবে সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশে মৌলিক পরিবর্তন এনেছিলেন। ৭২ থেকে ৭৫ সালে অর্থনীতি লুটপাট হয়েছিল। অর্থনীতিকে ভঙ্গুর করে ফেলেছিল। জিয়াউর রহমান সেখান থেকে দেশকে স্বয়ংসম্পূর্ণ করেছিলেন।

তিনি বলেন, আজকে যারা ক্ষমতায় তারা শহীদ জিয়াকে ভয় পায়। তাই তার সম্পর্কে অবান্তর কথা ছড়ানো হচ্ছে। আজকে তারা (সরকার) বলেন, জিয়াউর রহমান নাকি মুক্তিযোদ্ধাই ছিলেন না। মিথ্যাচার করে নতুন প্রজন্মের কাছে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। দেশকে চলমান সংকট থেকে মুক্ত করতে শহীদ জিয়ার আদর্শিত সৈনিকদেরই অগ্রণী ভূমিকা রাখতে হবে।

নজরুল ইসলাম খান বলেন, বিএনপির লজ্জিত হবার কোনো ইতিহাস নেই। গৌরব করার মতো ইতিহাস আছে। আমরা সামরিক শাসন জারি করিনি, গণতন্ত্রও হত্যা করিনি। আওয়ামী লীগই ১/১১-এর অবৈধ সরকারকে বৈধতা দিয়েছে। বিএনপি কর্মী হিসেবে বলতে পারি, বিএনপি শুধু স্বাধীনতা ঘোষকের দল নয়, গণতন্ত্র রক্ষাকারী দল। বিএনপির শাসনামলেই জনগণ গণতন্ত্রের সুফল পেয়েছিল।

তিনি বলেন, জিয়াউর রহমানকে শ্রদ্ধা করা উচিত। অথচ আজ তার বিরুদ্ধে কুৎসা রটানো হচ্ছে, মিথ্যাচার করা হচ্ছে। মানুষ তাকে ভুলে নাই। স্বার্থবাদীরা ভুলেছে।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, মেজর জিয়া শুধু রাজনৈতিক নেতা ছিলেন না, তিনি সৈনিকদেরও নেতা ছিলেন। বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক ছিলেন। কিন্তু আজকের প্রেক্ষাপটটা ভিন্ন। আজকে বাংলাদেশ সম্পর্কে বিশ্ব কী চিন্তা করছে, তা আজ সবাই জানে। আমেরিকায় গণতন্ত্র সম্মেলনে পৃথিবীর ১০৭ গণতান্ত্রিক রাষ্ট্রকে আমন্ত্রণ জানালেও বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি। আমেরিকার ভিসা নীতি তো আগেই ছিল। বাংলাদেশের জন্য কেন আলাদা ভিসা নীতি করতে হলো? কারণ, দেশের গণতন্ত্র যে আজ ভূলণ্ঠিত, তা সম্পর্কে বিশ্ব অবগত।

সেলিমা রহমান তার বক্তব্যে বলেন, আওয়ামী লীগের অত্যাচারের ইতিহাস আজ নতুন নয়। আগেও তারা গণতন্ত্র কুক্ষিগত করে রেখেছিল। অবাধ লুটপাটের কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল। রাজনৈতিক দল নিষিদ্ধ করে বাকশাল কায়েম করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত