সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২৩ ২২:৫০

বিএনপি বুঝে গেছে ভোট হয়ে যাবে, কেউ ক্ষমতায় বসাবে না: তথ্যমন্ত্রী

ফাইল ছবি

বিএনপির আন্দোলনের সমালোচনা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দলটি বুঝতে পেরেছে যথাসময়ে নির্বাচন হয়ে যাবে, কেউ কোলে করে তাদের ক্ষমতায় বসাবে না।

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পুনর্মুদ্রিত ১৯৭১ সালে পাকিস্তান সরকার প্রকাশিত ‘হোয়াইট পেপার অব দ্য ক্রাইসিস ইন ইস্ট পাকিস্তান’ শীর্ষক শ্বেতপত্রের মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী।

অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনে কোন দল অংশ নিল তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে জনগণ অংশ নিল কিনা। সিটি করপোরেশনে নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। কিন্তু ৫০ শতাংশের বেশি মানুষ সেখানে ভোট দিয়েছে এবং নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, মির্জা ফখরুল সাহেবদের উৎফুল্ল ভাব আস্তে আস্তে নিস্তেজ হয়ে যাচ্ছে। অনেক রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে। বিএনপিরও অনেকেই অংশ নেবেন। তৃণমূল বিএনপিতে তো এরই মধ্যে কয়েকজন বিএনপি নেতা যোগদান করেছেন।

নির্বাচনকালীন সরকারের আকার ছোট করা হবে কিনা, এ প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এটি প্রধানমন্ত্রীর এখতিয়ার। সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকার ছোট করার কোনো বাধ্যবাধকতা নেই। প্রধানমন্ত্রী যে কোনো সিদ্ধান্ত নিতে পারেন। ২০১৮ সালের নির্বাচনের আগে সরকার ছোট করা হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সফরের ব্যাপারে হাছান মাহমুদ বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাদের সফর দেশের জন্য ভালো।

পুনর্মুদ্রিত শ্বেতপত্রের ব্যাপারে তথ্যমন্ত্রী বলেন, “১৯৭১ সালে পাকিস্তান সরকার মুক্তিযুদ্ধকে ‘ইস্ট পাকিস্তান ক্রাইসিস’ শিরোনামে শ্বেতপত্র প্রকাশ করেছিল। এটি পড়লেই বোঝা যাবে আসলে মুক্তিযুদ্ধে কে নেতৃত্ব দিয়েছে, মুক্তিযুদ্ধ কাকে ঘিরে হয়েছে। এই শ্বেতপত্রের কোনো জায়গায় জিয়াউর রহমানের নাম নাই। অথচ এ দেশে খলনায়কদের নায়ক বানানোর চেষ্টা করা হয়েছে।”

 

আপনার মন্তব্য

আলোচিত