সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০২৩ ১৫:৫৭

মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলকে যা জানালো বিএনপি

ঢাকায় সফররত মার্কিন প্রাক্‌-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকে বিএনপির নেতারা আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে তাদের এক দফা দাবির সমর্থনে যুক্তি তুলে ধরেছেন।

সোমবার (৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় মার্কিন প্রাক্‌-নির্বাচনী পর্যবেক্ষক দলের সদস্যরা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে এ বৈঠক করেন। প্রায় দেড় ঘণ্টা এই বৈঠক হয়েছে ঢাকার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে।

বৈঠক শেষে মার্কিন প্রাক্‌-নির্বাচনী পর্যবেক্ষক দলের পক্ষ থেকে সেখানে অপেক্ষমাণ সাংবাদিকদের কাছে কোনো বক্তব্য দেওয়া হয়নি। তবে বৈঠকে অংশ নেওয়া বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, দেশে এখন সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই—এই বক্তব্য এবং এর পক্ষে তাঁরা তাঁদের যুক্তি তুলে ধরেছেন। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বর্তমান সরকারের পদত্যাগের এক দফা দাবিসহ বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তাঁরা তুলে ধরেছেন।

অন্যদিকে বৈঠকের পর সেখানে অপেক্ষমাণ সাংবাদিকদের কাছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজকে বাংলাদেশের নির্বাচন শুধু দেশের মধ্যে নয়, সারা বিশ্বেই প্রশ্নবিদ্ধ। বাংলাদেশের মানুষ যেভাবে নিরপেক্ষ, অংশগ্রহণমূলক, বিশ্বাসযোগ্য নির্বাচন চায়, সারা বিশ্বও একইভাবে বিশ্বাসযোগ্য নির্বাচন চায়। এরই অংশ হিসেবে এর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল এসেছিল, সবার সঙ্গে কথা বলেছে। তারপর তারা সিদ্ধান্ত নিল আগামী নির্বাচনে তারা পর্যবেক্ষক দল পাঠাবে না। কারণ, এখানে সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নেই।

আমীর খসরু মাহমুদ উল্লেখ করেন, আজকে মার্কিন পর্যবেক্ষক দল এসেছে একই প্রক্রিয়ায়। এখানে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে কি না, সেটি তারা দেখবে।

বৈঠকে মার্কিন প্রতিনিধিদল কী জানতে চেয়েছে—সাংবাদিকদের এই প্রশ্নে বিএনপির নেতা আমীর খসরু মাহমুদ বলেন, ঘুরেফিরে একটাই প্রশ্ন সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক ও আন্তর্জাতিকমানের বিশ্বাসযোগ্য নির্বাচন হবে কি না, সুষ্ঠু নির্বাচন হতে হলে কী প্রয়োজন? শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তারা ভোট চুরির একটি প্রকল্প নিয়েছে, যেটিকে তারা প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। এখান থেকে মুক্ত হতে হলে শেখ হাসিনার অধীনে যে নির্বাচন হবে, সেটি বাতিল করতে হবে।

বৈঠকে আসলে আলোচনা কী হয়েছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আমীর খসরু মাহমুদ বলেন, উন্নত গণতান্ত্রিক বিশ্ব তো একটা কথা বলেই যাচ্ছে গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক, নিরপেক্ষ ও আন্তর্জাতিকমানের নির্বাচন। তাদের এই কথা এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি একই। তত্ত্বাবধায়ক সরকারের অধীন ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়।

বিএনপির এই নেতা আরও বলেন, গণতান্ত্রিক বিশ্ব সুষ্ঠু নির্বাচনের কথা বলেই কাজ শেষ করছে না, তারা অ্যাকশনে যাচ্ছে। স্যাংশন দিচ্ছে, ভিসা নীতি প্রয়োগ করছে, ম্যাসেজ দিচ্ছে প্রতিনিয়ত।

মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্ব দিয়েছেন। এতে আরও অংশ নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল সদস্য মোহাম্মদ ইসমাইল জবিউল্লাহ, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও বিএনপির মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

আপনার মন্তব্য

আলোচিত